মেইন ম্যেনু

টুইটারে থাকবে না আর শব্দসীমা

সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয়তায় ফেসবুকের পরেই রয়েছে টুইটার। এতদিন পর্যন্ত টুইটারে ১৪০ অক্ষরের বেশি শব্দ টুইট করতে ব্যবহার করা যেতো না। টুইটারের টুইটে আর শব্দসীমা থাকবে না বলেই জানিয়েছে স্যান ফ্রান্সিসকোর সংস্থা টুইটার।

ব্যবহারকারীদের কাছে জনপ্রিয়তা বাড়াতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। মোবাইল ফোনেও বার্তা আদান প্রদানের সুবিধা চালু হবে টুইটারে। কবে নাগাদ এই সুবিধা চালু হবে এ ব্যাপারে কোন ঘোষণা এখনও আসেনি।

কিছুদিন আগে টুইটারে লিঙ্ক এবং ছবি শেয়ারের ক্ষেত্রে শব্দের সীমাবদ্ধতা তুলে দেয়া হয়। এতে লিঙ্ক এবং ছবি শেয়ারে শব্দ সংখ্যা সীমাবদ্ধতা নিয়ে চিন্তা মুক্ত হয়েছিল ব্যবহারকারীরা। এবার টুইট করার ক্ষেত্রে লিঙ্ক এবং ছবি শেয়ার ছাড়াও শুধু শব্দে লিখলেও আর ১৪০ শব্দের বাধ্যবাধকতা থাকবে না।

টুইটারের সদ্য নিযুক্ত বোর্ড সদস্য ডেবরা লি বলেন, ‘মিডিয়ার প্রেক্ষিতে বিশ্বে টুইটারের রূপান্তরিত পরিষেবা অতীতে জনপ্রিয়তা অর্জন করেছে। এখনও তার প্রাসঙ্গিকতা অপরিসীম। কিভাবে ব্যবহারকারীর জন্য টুইটারকে আরও বেশি সহজ করা যায় আমরা তার ব্যবস্থা করার চেষ্টা করছি।’

বর্তমানে টুইটারের মাসিক কার্যকর ব্যবহারকারীর সংখ্যা ৩১ কোটি যা গত এক বছরের চেয়ে মাত্র ৩ শতাংশ বেশি। এই সুবিধাগুলো চালু হওয়ার পর টুইটারের ব্যবহারকারীর সংখ্যা আরও বাড়বে বলেই মন্তব্য করেছেন প্রযুক্তিবিদরা।