মেইন ম্যেনু

টুঙ্গিপাড়া পযর্ন্ত রেলপথসহ ৬ প্রকল্প অনুমোদন

রাজবাড়ী জেলার কালুখালী থেকে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া পযর্ন্ত নতুন রেলপথ নির্মাণসহ একনেক সভায় মোট ছয়টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পগুলোর মোট ব্যয় ৩ হাজার ৯৬১ কোটি ৯৪ লাখ টাকা।

আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান।

প্রকল্প গুলোতে সরকার অর্থায়ন করবে ৩ হাজার ৮১৪ কোটি ৯৪ লক্ষ টাক আর সংস্থার নিজেস্ব তহবিল থেকে আসবে ১৪৭ কোটি টাকা।

অনুমোদিত প্রকল্প গুলো হলো- টুঙ্গিপাড়া পযর্ন্ত রেলপথ নির্মাণ এটিতে ব্যয় হবে দুই হাজার ২৩ কোটি ৭২ লাখ টাকা।

ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন আাওতাধীন ৫টি অঞ্চলের প্রধান ক্ষতিগ্রস্ত সড়ক নর্দামা ও ফুটপাত উন্নয়ন প্রকল্প একনেক সভায় অনুমোদন দেয়া হয়। এর মোট ব্যয় হবে ২৫০ কোটি টাকা।

বাংলাদেশ শিল্প গবেষণা পরিষদ(বিসিএসআইআর)- এর প্রযুক্তি হস্তান্তর ও উদ্ভাবন সংক্রান্ত ভৌত সুবিধাদি সৃষ্টি’ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৩৬ কোটি ৬৩ লাখ টাকা।

‘এক্সপানশন অব বিসিএস এডমিনিস্ট্রেশন একাডেমি বিল্ডিং অ্যান্ড এক্সটেনশন অব ট্রেনিং ফ্যাসিলিটিজ’ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। এর মোট ব্যয় ৪৪ কোটি ৬০ লাখ টাকা।

বাংলাদেশ নদী ড্রেজিংয়ের জন্য ড্রেজার ও আনুষঙ্গিক যন্ত্রপাতি ক্রয় প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২৫৩ কোটি ৫৪ লাখ টাকা। ‘ধান, গম ও ভু্ট্টার উন্নত বীজ উৎপাদন এবং উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়। এর মোট ব্যয় ৩৫৩ কোটি ৪৫ লাখ টাকা।