মেইন ম্যেনু

‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায়ও সফল হব’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টিতে সরকার কাজ করছে। আমরা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায়ও সফল হব। এ লক্ষ্যমাত্রা অর্জনে সরকার কাজ করে যাচ্ছে।’

শনিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম (বিডিএফ) ২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, রূপকল্প ২০২১ বাস্তবায়নে সহযোগী দেশগুলোর সহায়তা প্রয়োজন। ২০২১ সালের মধ্যে দেশের দারিদ্র্যের হার ১৪ শতাংশে নামিয়ে আনা হবে। দেশকে এগিয়ে নিতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

১৫ ও ১৬ নভেম্বর এ দুই দিনের বিডিএফ বৈঠকে সামষ্টিক অর্থনীতির ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে সাতটি সেশনে আলোচনা হবে। এর মধ্যে রয়েছে- কৃষি, খাদ্য নিরাপত্তা ও জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক ভিত্তি সুদৃঢ়করণ : অবকাঠামোগত উন্নয়ন কৌশল, সুশাসন ও উন্নয়ন, সবার জন্য স্বাস্থ্য ও মানসম্মত শিক্ষা, সামাজিক সুরক্ষা ও লিঙ্গ সমতাকে অর্থনৈতিক উন্নয়নে সংযুক্ত করা।

বৈঠকে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা), ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকসহ (আইডিবি) প্রায় ৩৬টির মতো উন্নয়ন সহযোগী দাতা সংস্থার প্রতিনিধিরা অংশ নেবেন।

উচ্চপর্যায়ের বৈঠকটি ২০১৫ পরবর্তী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা গৃহীত হওয়ার পরপরই অনুষ্ঠিত হচ্ছে। ফলে গৃহীত টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রাসমূহ জাতীয় পর্যায়ে বাস্তবায়নের কাজ এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে এতে বিশেষ সুযোগ সৃষ্টি হবে বলে আশা করছেন নীতিনির্ধারকরা।