মেইন ম্যেনু

ট্যুরে গিয়ে সুস্থ থাকার উপায়

বাড়িতে থাকার ব্যাপারটা অভ্যস্ততা। এখানে আপনি যেমনই থাকেন নিজের স্বাচ্ছন্দ্য নিয়েই থাকবেন। বসন্তের এই দিনে অনেকেই দুই-তিন দিনের ট্যুরে ঘুরতে যাচ্ছেন কোথাও। কিন্তু বাইরে বেড়াতে গেলে শরীরের বিশেষ যত্ন নেয়া প্রয়োজন। কারণ হল অচেনা জায়গা, অপরিচিত বিছানা, আরামদায়ক পোশাক না পরা, খাবারের ভিন্নতা, ভিন্ন আবহাওয়া ইত্যাদি কারণে শরীর অসুস্থ হয়ে পড়তে পারে। তাতে দেখা গেল ঘোরার আনন্দ পুরোটায় মাটি হয়ে গেল। আবার যেখানে যাচ্ছেন, সেখানে সব ধরনের সুবিধা পাবেন, তারও ভরসা নেই। তাই সুস্থ সুন্দরভাবে ঘোরাফেরার জন্য ব্যবস্থা রাখতে হবে আগে থেকেই।

খুঁটিনাটি খোঁজখরব

যেখানে বেড়াতে যাবেন, সে জায়গা সম্পর্কে সবকিছু জেনে নিন। সেখানকার চিকিৎসার সুযোগ সুবিধা, হাসপাতালের দূরত্ব, আশেপাশে প্রয়োজনীয় জিনিস পাওয়ার ব্যবস্থা সম্পর্কে সব খুঁটিনাটি খোঁজ রাখা ভালো। আগে থেকেই জেনে নিলে প্রয়োজনে কাজে আসবে।

পরিষ্কার পরিছন্নতা

নিজেকে পরিষ্কার পরিছন্ন রাখা, রোগ জীবাণুর হাত থেকে বাঁচার অন্যতম উপায়। হাতের কাছে সবসময় হ্যান্ড-স্যানিটাইজার ও সাবান রাখুন। বিশেষ করে পেটের অসুখ থেকে বাঁচতে এই ব্যবস্থা বিশেষভাবে কাজে দেবে।

সঠিক খাবার

বেড়াতে গিয়ে যেখানে যা পেলেন, তাই খেয়ে নিলেন, এমনটা করা ঠিক না। স্বাস্থ্যসম্মত খাবার বেছে নিতে হবে। অনেকেই বাইরে গেলে কথায় কথায় সফ্ট ড্রিঙ্কস, চিপস হাবিজাবি জিনিস খান। এতে অ্যাসিডিটি তো হয়ই, শরীরও ডিহাইড্রেট হতে শুরু করে।

পর্যাপ্ত ঘুম

বেড়াতে গিয়ে শারীরিক সুস্থতা বজায় রাখার অন্যতম উপায় ঘুম। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে নানা সমস্যা দেখা দিতে পারে। তাই বেশি উচ্ছ্বসিত হয়ে রাত ভর জেগে থাকার মানে হয় না। বরং প্রয়োজনীয় ঘুমটুকু ঘুমিয়ে নেয়া ভালো।

প্রয়োজনে চিকিৎসা

ঘুরতে গিয়ে শরীর অসুস্থ হতেই পারে, তা মোটেও লুকিয়ে যাবেন না। অন্যদের কথা ভেবে আপনি হয়তো লুকিয়ে গেলেন, তাতে কিন্তু ক্ষতি আপনারই। তাই সময় থাকতে ব্যবস্থা নেওয়া উচিৎ।

ফার্স্ট এইড বক্স

সবশেষে যে বিষয়টি কোনো ভাবেই ভুললে চলবে না, তা হল ফার্স্ট এইড বক্স। জামাকাপড়ের সঙ্গে একটি ছোটো পাউচে জ্বর, পেট খারাপ, অ্যাসিডিটি, বমি, মাথা ধরার ওষুধ নিয়ে নিন। আরও নিন ব্যান্ড এইড, অ্যান্টিসেপটিক, পরিমাণ মতো তুলো ও গজ। এগুলো সঙ্গে থাকলে অনেক বড় বিপদ থেকেও রক্ষা পাওয়া সম্ভব।