মেইন ম্যেনু

ট্রাম্পের ২১ শব্দের টুইটে তিনটি বানান ভুল

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারি ক্লিনটনের সমালোচনা করে টুইটারে একটি বার্তা লিখেছিলেন। অথচ এই ২১ শব্দের বার্তার তিনটি শব্দের বানানই ভুল লিখেছেন তিনি। রোববার মার্কিন সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

ট্রাম্প তার ওই টুইটার বার্তায় ‘loose’ এর পরিবর্তে ‘lose’ এবং ‘instincts’ এর পরিবর্তে ‘insticts’ লিখেছেন। এ ছাড়া ‘judgement’ বানানটি যুক্তরাষ্ট্রে ‘judgment’ লেখা হলেও ট্রাম্প ‘judgement’ লিখেছেন। ট্রাম্পের পোস্টের সঙ্গে সঙ্গে ব্যবহারকারীরা দ্রুত ভুল বানানগুলো চিহ্নিত করে পাল্টা টুইট করেছেন ।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা মন্তব্যে ট্রাম্পের বানান ভুলের এই নজির নতুন কিছু নয়। এর আগেও বহুবার তিনি এ কাণ্ড ঘটিয়েছেন। গত ফেব্রুয়ারিতে রিপাবলিকান দলের প্রাইমারি নির্বাচনে একটি রাজ্যে জেতার পর ‘honour’ শব্দের বানান ট্রাম্প লিখেছিলেন‘honer’। অথচ যুক্তরাষ্ট্রে এটি ‘honor’ লেখা হয়।

প্রসঙ্গত, রিপাবলিকান প্রার্থীদের ক্ষেত্রে বানান ভুলের এই নজির অনেক পুরোনো। প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ভুল বানান ও উচ্চারণ এতটাই প্রকট ছিল যে ওই তার উচ্চারণের ভঙ্গির নাম দেওয়া হয়েছিল ‘বুশিজম’।