মেইন ম্যেনু

ট্রাম্প র‍্যালিতে আবারও বিক্ষোভ-সংঘর্ষ

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের একটি নির্বাচনী সমাবেশে ট্রাম্প বিরোধীরা বিক্ষোভ করেছে। এ সময় পুলিশ বাধা দিলে পরিস্থিতি দ্রুত সংঘর্ষে মোড় নেয়।

নিউ মেক্সিকোর আলবেকুয়ার্কি কনভেশন সেন্টারে ট্রাম্পের সমাবেশ চলাকালে রাস্তায় জড়ো হয়ে বিক্ষোভকারীরা প্রথমে শান্ত থাকলেও এক পর্যায়ে সংঘর্ষ বাধলে পরনের জামা গেঞ্জি খুলে এবং প্লাস্টিকের বোতলে আগুন ধরিয়ে ছুঁড়ে দেয় পুলিশের দিকে।

পুলিশ বিক্ষোভকারীদের দিকে মরিচের গুড়ো স্প্রে করে এবং স্মোক গ্রেনেড ছুঁড়ে মারে। অনেক বিক্ষোভকারী এমনকি র‍্যালিতে ট্রাম্পের বক্তৃতা চলাকালে গিয়ে বাধা দেয়।

নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে হিস্পানিকদের বসবাস সবচেয়ে বেশী। ট্রাম্প তার নির্বাচনী প্রচারণার শুরু থেকেই মেক্সিকো থেকে আগত হিস্পানিকদের উদ্দেশ্যে ঘৃণামূলক ও কট্টরপন্থী মন্তব্য করে আসছে।

হিস্পানিকদের ট্রাম্প ধর্ষণকারী ও মাদক ব্যবসায়ি বলে উল্লেখ করেছেন বহুবার। তাদেরকে যুক্তরাষ্ট্রের অবৈধ অভিবাসী বলে উল্লেখ করে ট্রাম্প বলেছেন, তিনি প্রেসিডেন্ট হলে এদেরকে দেশ থেকে বের করে দেবেন এবং মেক্সিকো সীমান্তে দেয়াল তুলে দেবেন।

সমাবেশ শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে থেকেই বিক্ষোভকারীরা কনভেনশন সেন্টারের বাইরে শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু করে। কিন্তু ট্রাম্প সমর্থকরা সেন্টারে প্রবেশ করার সময় উত্তেজনা দেখা দেয়। উভয় পক্ষ থেকে অশ্লীল ও সাম্প্রদায়িক মন্তব্য ছোঁড়াছুড়ি শুরু হয়।

উল্লেখ্য, ট্রাম্প র‍্যালিতে বিক্ষোভ সংঘর্ষের ঘটনা এর আগেও ঘটেছে। ট্রাম্প মার্কিন ভোটারদের দুই ভাগে বিভক্ত করে ফেলেছেন। বলা হয়, তার সমর্থকরা তাকে পছন্দ করেন বর্ণবাদী, নারী বিদ্বেষী ও সাম্প্রদায়িক মন্তব্য ও আচরণের কারণেই। তাকে ফ্যাসিবাদী বলার কারণ এটাই।