মেইন ম্যেনু

ট্রেনের কম্বল গুলোর এই অজানা কাহিনি জানলে আর গায়ে দিতে সাহস পাবেন না…

এরকম অভিজ্ঞতা আপনারও নিশ্চয়ই কখনও না কখনও হয়েছে। রাত্রিকালীন ট্রেনে যাত্রা করছেন হয়তো। ট্রেন থেকে দেওয়া হয়েছে কম্বল। এমনিতেই ভারতীয় ট্রেন কম্পার্টমেন্টের পরিষ্কার-পরিচ্ছন্নতা মোটেই সন্তোষজনক কিছু নয়। তবু কোনওরকমে তারই মধ্যে চোখ-কান বুজে রয়েছেন। কিন্তু কম্বলটি চাপা দিতে গিয়েই নাকে এসে ধাক্কা মারল এক উৎকট গন্ধ। বিশ্রী গন্ধের চোটে সারা রাত সেই কম্বল হয়তো গায়ে তুলতেই পারলেন না আর।

যদি ভেবে থাকেন আপনি একাই ভুক্তভোগী, কেবল আপনার ভাগ্যেই নোংরা কম্বল জোটে, তাহলে ভুল ভাবছেন। কারণ সম্প্রতি পার্লামেন্টে দাঁড়িয়ে, প্রশ্নোত্তর পর্বে রেল প্রতিমন্ত্রী মনোজ সিংহ স্বয়ং জানিয়েছেন, ভারতীয় রেলের কম্বল প্রতি দু’মাসে একবার মাত্র ধোওয়া হয়।

এমনিতে কম্বল ধোওয়ার পক্ষে দু’মাস এমন কিছু বেশি সময় নয়। কিন্তু মনে রাখতে হবে, আপনার বাড়িতে আপনার ব্যবহৃত কম্বল আর রেলে পরিবেশিত কম্বল— এক জিনিস নয়। আপনার নিজের কম্বল বাড়িতে একা আপনিই, কী বড়জোর আপনার পরিবারের আর দু’একজন সদস্য, ব্যবহার করেন। কিন্তু রেলের কম্বল প্রতিদিন নতুন নতুন যাত্রীর গায়ে উঠছে। ফলে সেগুলি আপনার বাড়ির কম্বলের চেয়ে শতগুণে বেশি নোংরা হয়। সেই কম্বলও দু’মাসে একবার মাত্র ধোওয়া হয় জেনে আঁতকে উঠেছেন অনেক যাত্রীই।

কিন্তু আরও ঘন ঘন কেন ধোওয়া হয় না রেলের কম্বল? রেলের আধিকারিকরা জানাচ্ছেন, ঘন ঘন ধুলে কম্বল নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই কারণেই কম্বল না ধুয়েই ব্যবহার করা হয়।

তা বলে স্বয়ং মন্ত্রীর স্বীকারোক্তির পরেও কি রেল কর্তৃপক্ষ কোনও ব্যবস্থা নেবে না এই বিষয়ে? রেলের এক আধিকারিক জানালেন, ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশান টেকনোলজির গবেষকরা একটি বিশেষ ধরনের কম্বল ডিজাইন করেছেন বিশেষভাবে রেলের জন্য। পশম এবং তুলো দিয়ে তৈরি এই কম্বল রোজ ধোওয়া যাবে। তাতেও নষ্ট হওয়ার সম্ভাবনা থাকবে না।

কিন্তু এই খবরে রেল যাত্রীদের খুব একটা আনন্দিত হওয়ার উপায় নেই। কারণ রেলের তরফে বলা হয়েছে, কেবলমাত্র কয়েকটি নির্বাচিত এবং দামি ট্রেনেই (অর্থাৎ যেসব ট্রেনের যাত্রী ভাড়া বেশি) আপাতত এই ন‌তুন ধরনের কম্বল দেওয়া হবে। পরে অন্যান্য ট্রেনেও এর ব্যবহার চালু করার কথা ভাববে রেল। ফলে সাধারণ যাত্রীরা যে তিমিরে ছিলেন, সেই তিমিরেই থেকে যাচ্ছেন। সেই নোংরা কম্বল গায়ে জড়িয়েই শীত নিবারণ করতে হবে তাঁদের।-এবেলা