মেইন ম্যেনু

ট্রেনের টিকিট কেটে বিমান ভ্রমণ!

আপনি কাটলেন ট্রেনের টিকিট, আর সেই টিকিট দিয়ে যদি বিমানে যাত্রা করতে পারেন! তবে কেমন হয় ব্যাপারটা? ধরুন, ভারতের রাজধানীতে টিকিট কেটে ওয়েটিং লিস্টে রয়েছেন? চিন্তা নেই, টিকিট কনফার্ম না হলেও সফর হয়তো বাতিল করতে হবে না। বরং রেলপথে না গিয়ে আকাশপথে নিজের গন্তব্যে উড়ে যাওয়ার সুযোগ পেতে পারেন আপনিও।

রাজধানীর ওয়েটিং লিস্টে থাকা যাত্রীদের বিমানের টিকিট দেওয়ার প্রস্তাব অনেকদিন ধরেই রেল দফতরের বিবেচনাধীন ছিল। এই নিয়ে আইআরসিটিসি এবং এয়ার ইন্ডিয়ার মধ্যে একটি চুক্তিও হয়েছিল।

এয়ার ইন্ডিয়ার প্রধান অশ্বিনী লোহানি সংবাদসংস্থাকে জানিয়েছেন, আগামী মাস থেকেই এই প্রক্রিয়া কার্যকর হতে পারে। কীভাবে রাজধানীর ওয়েটিং লিস্টে থাকা যাত্রীদের এয়ার ইন্ডিয়ার টিকিট দেওয়া হবে, তার চূড়ান্ত রূপরেখা তৈরি করা হচ্ছে।

আপাতত ঠিক হয়েছে, রাজধানীর প্রথম শ্রেণির টিকিট কেনা যাত্রীরা ওয়েটিং লিস্টে থাকলে তাঁদের বিনামূল্যে এয়ার ইন্ডিয়ার বিমানের টিকিট দেওয়া হবে। দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণির যাত্রীদের বিমানে চড়ার জন্য সর্বোচ্চ দু’হাজার টাকা পর্যন্ত দিতে হতে পারে। তবে যে রুটের জন্য রাজধানীর টিকিট কাটা হয়েছে, সেই রুটে এয়ার ইন্ডিয়ার বিমান থাকলে তবেই যাত্রীদের এই সুযোগ দেওয়া হবে।

এই প্রস্তাব কার্যকর হলে যাত্রীদের যেমন সুবিধা হবে, তেমনই এয়ার ইন্ডিয়ার বিমানেও ফাঁকা আসনগুলি ভর্তি করে নেওয়া যাবে। ফলে সংস্থার আর্থিক ক্ষতির পরিমাণ কমবে।