মেইন ম্যেনু

ঠাকুরগাঁওয়ে সরস্বতী পূজার প্রস্ততি শেষ কাল পূজা

শরিফুল ইসলাম, ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে বিদ্যাদেবী সরস্বতী পূজা সম্পন্ন করতে চলছে শেষ মুহুর্ত্বের প্রস্তুতি। জেলার ৫টি উপজেলায় এবার বিভিন্ন পূজা মন্ডপ ও শিক্ষা প্রতিষ্ঠান সহ প্রায় ৫ হাজার প্রতিমা স্থাপনের মধ্যে দিয়ে পূজা সম্পন্ন করা হবে। প্রতিমা তৈরীর কাজে মালাকাররাও গত ১৫ দিন থেকে বেশ ব্যস্ত সময় কাটাচ্ছেন। এখন চলছে রঙের কাজ।

শনিবার অনুষ্ঠিত হবে পুজা। পূজা সম্পন্ন করতে প্রতিটি মন্ডপে আলোক সজ্জা ও প্রতিমা সাজানোর প্রস্তুতিও চলছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও পাড়া মহল্লায়। এবছর জেলার সর্ববৃহৎ আয়োজনে পুজা অনুষ্ঠিত হবে শিল্পকলা একাডেমী ও ঠাকুরগাঁও সরকারি কলেজে । এখানকার প্রতিমা দেখতে প্রতিবছর জেলার বিভিন্ন এলাকা থেকে ছুটে আসে অনেক দর্শনার্থী।

সদর উপজেলার বরুনাগাঁও এলাকার প্রতিমা কারিগর আনন্দ রায় জানান, প্রতিবছর দশ-বরোটি করে বাড়তি প্রতিম তৈরির অর্ডার পান তিনি। দিন দিন প্রতিমার সংখ্যা বাড়ছে। এবছর ২শত ৩১টি সরস্বতি প্রতিমা তৈরি করেছেন। তার সহযোগী হিসেবে ছেলে ও স্ত্রীসহ আরো দুইজন কারিগর কাজ করছেন। এখন চলছে রঙের কাজ।

শুক্রবার রাত থেকে প্রতিমা সরবরাহ শুরু হবে। ঠাকুরগাঁও জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অরুনাংশু দত্ত টিটো জানান, প্রতিমা তৈরির কাজ শেষের দিকে । আগামী ১৩ ফেব্রুয়ারি সকল ধর্মের মানুষের অংশগ্রহণে শান্তিপূর্ণ পরিবেশে পুজা অনুষ্ঠিত হবে।

জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তপন কুমার ঘোষ জানান, এবার জেলার জেলার ৫টি উপজেলাসহ জেলায় মোট ৪হাজার ৮০টি পূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রতি বছরের মতো শনিবার উৎসব মুখর পরিবেশে পালিত হবে সরস্বর্তী পূজা। শান্তিপূর্ণ পরিবেশে পুজা সম্পন্ন করতে ও আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে জেলা পুলিশের পক্ষ থেকে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানান ঠাকুরগাঁও পুলিশ সুপার ফারহাত আহমেদ