মেইন ম্যেনু

ঠোঁটকে আকর্ষঁণীয় করে তুলতে জেনে নিন লিপস্টিকের কিছু বিকল্প

লিপস্টিক ব্যবহারের ক্ষতিকারক দিকগুলি সম্পর্কে সচেতনতা ক্রমশ বাড়ছে। কিন্তু লিপস্টিক ছাড়া মেকআপ তো সম্পূর্ণ হয় না! রইল এমন কিছু বিকল্পের সন্ধান, যা আপনাকে দেবে এক আকর্ষণীয় লুক অথচ ত্বকের ক্ষতি করবে না। তাই জেনে নিন লিপস্টিকের কিছু বিকল্প।

আজকাল অনেক মহিলাই চড়া মেকআপ পছন্দ করেন না। হালকা সাজের মধ্যেই নিজেকে আকর্ষণীয় করে তুলতে চান। তাই তাঁদের কাছে মেকআপ মানেই কাজল এবং হালকা লিপস্টিক। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, লিপস্টিকে রয়েছে এমন কিছু রাসায়নিক যা কি না মৃত্যুও ঘটাতে পারে।

কিন্তু লিপস্টিক ছাড়া মেকআপ তো অসম্পুর্ণ। তাই লিপস্টিকের এমন কিছু বিকল্প রয়েছে যেগুলি ব্যবহার করলে আপনার ঠোঁট থাকবে কোমল এবং আপনাকে দেখতে লাগবে আকর্ষণীয়।

• লিপ গ্লস

লিপস্টিকের বিকল্প হিসাবে লিপ গ্লস একটি আদর্শ মেকআপ আইটেম। লিপ গ্লস ঠোঁটকে দেয় একটি উজ্জ্বল আভা এবং এতে কোনও ক্ষতিকর উপাদান নেই। তাই টিনএজাররা নির্ভয়ে এই প্রোডাক্টটি ব্যবহার করতেই পারেন।

• চ্যাপ-স্টিক

চ্যাপ-স্টিকের মাধ্যমে একটি সুদিং এফেক্ট পাওয়া যায়। টিনএজারদের কাছে এটি খুবই পছন্দের। তবে বড়রাও এটা ব্যবহার করতে পারেন।

• এজড বাম

সকালবেলার হালকা মেকআপের জন্য একেবারেই আদর্শ। এটা একেবারেই লিপস্টিকের মতো নয়। কিন্তু আপনাকে দেবে এমন এক ঔজ্জ্বল্য যা আপনার সাজগোজকে করবে সম্পুর্ণ।

• পেট্রোলিয়াম জেলি

শীতে ঠোঁট ফাটার হাত থেকে রক্ষা করতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা হয়। তবে যে কোনও আবহাওয়ায় এবং দিনের যে কোনও সময়ে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা যেতে পারে। লিপস্টিকের মতো ঠোঁটকে রঙিন করে তুলবে না হয়তো কিন্তু ঠোঁটকে আকর্ষণীয় করবে এবং নরম রাখবে।

• অলিভ ওয়েল

ঠোঁটকে শুষ্ক হওয়ার হাত থেকে রক্ষা করতে অলিভ ওয়েলও বিশেষ উপকারী। এছাড়া এটিও পেট্রোলিয়াম জেলির মতোই ঠোঁটের ঔজ্জ্বল্য বাড়াতে পারে ত্বকের কোনও ক্ষতি না করেই।-এবেলা