মেইন ম্যেনু

ডাক্তাররা কেন স্টেথোস্কোপ গলায় ঝুলিয়ে রাখে, বলতে পারেন?

বেশির ভাগ ডাক্তার স্টেথোস্কোপ গলায় ঝুলিয়ে রাখেন। আবার অনেকের হাতেও দেখা যায়। কিন্তু ডাক্তাররা স্টেথোস্কোপ কেন গলায় ঝুলিয়ে রাখেন, বলতে পারেন?

ডাক্তার’ বললেই চোখের সামনে যে ছবিটা ফুটে ওঠে তা অনেকটা এরকম। গম্ভীর মুখ, সাদা কোট, গলায় স্টেথোস্কোপ। গম্ভীর মুখে হাসি থাকতে পারে, সাদা কোট খুলে মাঝেমধ্যে স্বাভাবিক পোশাক দেখা যেতে পারে। কিন্তু অন্তত আশি শতাংশ ক্ষেত্রে গলায় স্টেথোস্কোপ থাকবেই।

এর কারণ কী? নির্দিষ্টভাবে এ নিয়ে এখনো পর্যন্ত কোনো গবেষণা বা সমীক্ষা করা হয়নি। তবে এ নিয়ে বিভিন্ন জায়গায় চিকিৎসকরা তাদের অভিজ্ঞতার কথা লিখেছেন।

সেখান থেকে চুঁইয়ে যে সম্ভাব্য কারণগুলো বেরিয়ে এসেছে তা ঠিক এরকম—

১. গলায় স্টেথোস্কোপ থাকলে চিকিৎসার ক্ষেত্রে সুবিধা। কেননা বেশির ভাগ ক্ষেত্রেই চিকিৎসা শুরু হয় বুক এবং পিঠের পরীক্ষা দিয়ে। তাই হাতের কাছে স্টেথোস্কোপ থাকা খুবই দরকার। তার ওপর স্টেথোস্কোপের একটি অংশ কানে লাগাতে হয়। ফলে ঘাড়ের ওপর লতিয়ে থাকলে তা কানে তোলা সহজ। খুব দ্রুত কাজ হয়ে যায়।

২. দ্বিতীয়ত, দেখা গেছে চিকিৎসকরা যে জিনিসটি সবথেকে বেশি হারান, সেটি হলো স্টেথোস্কোপ। অথচ এই স্টেথোস্কোপ ছাড়া তারা কাজ করতে পারবেন না। হারানোর পালা চলে আসছে দীর্ঘদিন ধরে। বহু আগে কোনো না কোনো চিকিৎসক স্টেথোস্কোপ গলায় ফেলার বুদ্ধি বের করেছিলেন নিশ্চয়ই। সেই থেকে এ ধারা চলে আসছে বলে চিকিৎসকরা মনে করেন।

৩. চিকিৎসকদের এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে হয়। বিশেষ করে হাসপাতালে রাউন্ডে বেরোলে এ বেড থেকে ওই বেডে যাতায়াতই তো করতেই হয়। হাত দুটো এসব ক্ষেত্রে খালি রাখা আবশ্যক। অথচ স্টেথোস্কোপও প্রয়োজন। সে কারণে গলায় ঝুলিয়ে রাখাই হলো শ্রেষ্ঠ উপায়।