মেইন ম্যেনু

ডিভোর্স এড়াতে হলে কোন বয়সে বিয়ে করবেন?

বিয়ের বয়সের সঙ্গে বিচ্ছেদের কোনো সম্পর্ক রয়েছে কি? সম্প্রতি গবেষণার ভিত্তিতে সম্পর্ক রয়েছে বলেই জানা গেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

কোন বয়সে বিয়ে করা হচ্ছে সেই বিয়ের বয়সের সঙ্গে ডিভোর্সের সম্পর্ক রয়েছে বলেই জানা গেছে গবেষণায়। বিশেষ করে কিছু বয়সে বিয়ে করলে ডিভোর্সের সম্ভাবনা বাড়ে বলেই জানা যায়। গবেষকরা জানাচ্ছেন, ২৫ বছর বয়স থেকে ৩৫ বছর বয়সের মধ্যে বিয়ে করলে পরবর্তীতে বিচ্ছেদের সম্ভাবনা কম থাকে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ইউটাহ-এর গবেষক নিকোলাস এইচ. উলফিংগার এ গবেষণাটি করেছেন। এতে দেখা গেছে, নির্দিষ্ট একটি বয়সের পর বিয়ে করলে সে বিয়ের বিচ্ছেদের সম্ভাবনা অনেক কমে যায়। অর্থাৎ আপনি যত বয়সে বিয়ে করবেন, বিচ্ছেদের সম্ভাবনা তত কমে যায়। একটি চার্টে বিষয়টি উঠে এসেছে।

এতে দেখা যায়, তরুণ বয়সে বিয়ে করলে বিচ্ছেদের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। তবে ১৯ বছর বয়সে বিয়ে করলে বিচ্ছেদের সম্ভাবনা যত থাকে তার চেয়ে কম থাকে ৩০ বছর বয়সে বিয়ে করলে। ৪০ পেরিয়ে বিয়ে করলে বিচ্ছেদের সম্ভাবনা অনেক বেড়ে যায়। ৪০ বছর বয়সের পরে বিয়ে করাকে ভালো কোনো বিষয় বলে মনে করছেন না গবেষকরা।
এ গবেষণাটি করা হয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় পরিবার বৃদ্ধি শুমারির তথ্য বিশ্লেষণ করে। প্রতি বছরই এ জরিপটি করা হয়।