মেইন ম্যেনু

ডিমলায় জাতীয় কন্যা শিশু দিবসে র‌্যালী ও আলোচনা সভা

হামিদা আক্তার বারী, ডিমলা (নীলফামারী) সংবাদদাতা : ৩০ সেপ্টেম্বর নীলফামারীর ডিমলা উপজেলায় দি-হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশের উদ্যোগে ও জাতীয় কন্যা শিশু এ্যাডভোকেসী ফোরামের আয়োজনে জাতীয় কন্যা শিশু দিবসে বনার্ঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার বালাপাড়া ও খালিশা চাপানী ইউনিয়নে দিবসটি উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

এবারের প্রতিপাদ্য ”শিশুকন্যার বিয়ে বন্ধ করি,সমৃদ্ধ দেশ গড়ি” এই শ্লোগানে দিসবসটি উৎযাপিত হয়। বালাপাড়া ইউনিয়নের ডাঙ্গারহাট বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে ইউনিয়ন পরিষদের হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ইউপি চেয়ারম্যান জহুরুল হক ভূইয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন নীলফামারী মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট কমান্ডের সহকারী কমান্ডার,সুজনের ইউনিয়ন শাখার সহঃসভাপতি,গণগবেষক ও উজ্জীবক বীরমুক্তিযোদ্ধা আলহাজ্জ আশরাফ আলী।

বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন কন্যা শিশু এ্যাডভোকেসী ফোরামের ইউনিয়ন সাধারণ সম্পাদক শাহানাজ পারভীন, বিশেষ অতিথি ছিলেন উজ্জীবক ও আনছার ভিডিপি’র কমান্ডার আবুল কালাম আজাদ, কৃষিবিদ আজিজুল ইসলাম, বালাপাড়া নিউ মডেল বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, ইউনিয়ন কৃষকলীগের সভাপতি মোকছেদ আলী,মনিরউদ্দিন শিশু একাডেমীর সহঃপ্রধান শিক্ষক ছোলায়মান আলী, সুন্দর খাতা স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক শফিকুল ইসলাম সবুজ।

আলোচনা সভায় দি-হাঙ্গাির প্রজেক্ট’র ইউনিয়ন কো-অর্ডিনেটর অজিবর রহমান লেবু’র সঞ্চালনায় বক্তৃতা করেন রোকুজ্জামান রোকন, নিউমডেল বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্রী মোসরেফা আক্তার ও সুন্দর খাত স্কুল এন্ড কলেজের ৯ম শ্রেণীর ছাত্র মোস্তাকিন প্রমুখ। সভায় সভাপতির বক্তব্যে ইউপি চেয়ারম্যান জহুরুল হক ভূইয়া বলেন,খুব শিঘ্রই বালাপাড়া ইউনিয়নকে শিশু কন্যার বিয়ে বন্ধ করে ইউনিয়টিকে শিশু বিবাহ মুক্ত ঘোষনা করা হবে।

তবে এ জন্য ইউনিয়ন বাসীকে এগিয়ে আসতে হবে। সকলের প্রচেষ্টায় ইউনিয়ন থেকে শিশু বিবাহকে চির বিদায় দেয়া হবে। ইউনিয়নটি হবে শিশু বিবাহ মুক্ত। আলোচানা শেষে দুইটি ইউনিয়নের ৮টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রী-ছাত্রীদের নিয়ে দিবসটি উপলক্ষে সাংস্কৃতিক,কুইজ ও বিতর্ক প্রতিযোগীতায় প্রায় ১২ শতাধিক অংশ গ্রহনকারীর মধ্যে ৩২ জন প্রতিযোগীকে বিভিন্ন পুরস্কারে পরুস্কৃত করা হয়।