মেইন ম্যেনু

ডিমলায় ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানে অত্যাধুনিক ওয়াশ ব্লক টয়লেট

নীলফামারীর ডিমলা উপজেলায় ওয়াশ ব্লক ডিইডিপি-৩ প্রকল্পের ২০১৪-১৫ অর্থ বছরে ডিপার্টম্যান্ট অফ প্রাইমারী ইঞ্জিনিয়ারিং (ডিপিই)’র অর্থ্যায়নে এবং ডিপার্টম্যান্ট অফ প্রাইমারী হেলথ্ ইঞ্জিনিয়ারিং (ডিপিএইচই)’র বাস্তবায়নে ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিটি প্রতিষ্ঠানে প্রায় ০৭ লাখ টাকা বরাদ্দ সাপেক্ষে ০১ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে অত্যাধুনিক ওয়াশ ব্লক ৬ কক্ষ বিশিষ্ট টয়লেট নির্মাণ করা হচ্ছে।

এ প্রকল্পের কাজ প্রায় সমাপ্তির প্রাক্কালে আজ সোমবার ২১ ডিসেম্বর উপজেলার বালাপাড়া ইউনিয়নের ছাতনাই বালাপাড়া (ডাঙ্গারহাট) সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সরজমিনে গিয়ে দেখা যায়, প্রকল্পের আওতাধীন একটি ওয়্শা ব্লক টয়লেট নির্মানাধীন।

এ সময় কয়েকজন শিক্ষকের সাথে কথা হলে তারা (নাম প্রকাশে অনৈচ্ছুক) বলেন, সিডিউল অনুযায়ী টয়লেট নির্মান করা হচ্ছে না। প্রতিটি ওয়াশ ব্লক টয়লেট চার থেকে সাড়ে চার লাখ টাকায় সমাপ্ত হয়ে যাবে বলে ধারনা করছেন অনেকেই।

এ সময় জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের প্রকল্প তত্ব্যাবধায়নকারী একজন কর্মচারীর সাথে কথা হলে তিনি জানান, প্রায় ২৪% ডিসকাউন্ট দিয়ে এ কাজটি করছে ঠিকাদার। তাই হয়ত একটু আধটু দ্রুটি থাকতে পারে। কিন্তু ওভার অল কাজ ভালো হয়েছে। টয়লেটের ভিতরাংশে হাফ ওয়াল টাইস বসানো হয়েছে।

একটি কমেট ও একটি বেসিন বসানো হয়েছে। বিদ্যুৎ সংযোগ থাকবে। ছাদে বসানো হবে পানির ট্যাংক। ওয়াশ ব্লকে মহিলা ও পুরুষ আলাদা করে দুই পার্টে বিভক্ত রাখা হয়েছে।