মেইন ম্যেনু

ডেন্টিস্ট ছাড়াই দাঁতের সমস্যা হবে দূর!

দাঁতে হলুদ দাগ তাই হাসতে গেলে বা কারও সঙ্গে কথা বলতে গেলে বিব্রত লাগে। শুধু তাই নয় দাঁতে সাদা পাথরের মতো কি যেন জমছে? আবার যারা ধূমপায়ী তাদের চিন্তা, মাড়ি কালো হয়ে যাচ্ছে, দাঁতে দাগ পড়ছে।
দাঁতে হলুদ বা বাদামি খনিজ পদার্থকে টার্টার বলা হয়। আমরা যাকে দাঁতে পাথর হিসেবে চিনি। নিয়মিত পরিষ্কার না করলে এ টার্টার ক্রমশ বাড়তে থাকে। যা দাঁতের পিরিওডোনটাইটিসের কারণ।

পিরিওডোনটাইটিস হলে দাঁতের মাড়ির টিস্যুতে প্রদাহ হয়। ফলে মাড়ি সংকোচিত হয়ে অকালে দাঁত পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই এ সমস্যা এড়াতে প্রয়োজন নিয়মিত দাঁতে জমা টার্টার পরিষ্কার করা। তবে আপনি চাইলে ডেন্টিস্ট ছাড়াই বাড়িতে বসেও এ সমস্যার সমাধান করতে পারেন। এজন্য আপনাকে তৈরি করতে হবে একটি মিশ্রণ।

মিশ্রণ তৈরি করতে যেসব উপকরণ লাগবে:

* বেকিং সোডা

* ডেন্টাল পিক

* লবণ

* হাইড্রোজেন পেরোক্সাইড

* পানি

* টুথব্রাশ

* কাপ

* অ্যান্টিসেপটিক মাউথ ওয়াশ

আসুন এবার জেনে নিই টার্টার দূর করার পদ্ধতি-

* কাপে এক টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ১/২ চা চামচ লবণ মেশান। এবার গরম পানিতে টুথব্রাশ ভিজিয়ে বেকিং সোডা ও লবণের মিশ্রণ দিয়ে পাঁচ মিনিট ধরে দাঁত ব্রাশ করুন। সবশেষে কুলকুচি করে নিন।

* এক কাপ হাইড্রোজেন পেরোক্সাইডের সঙ্গে ১/২ কাপ হালকা গরম পানি মেশান। এই পানি মুখে নিয়ে এক মিনিট রাখুন। এরপর ১/২ কাপ পানি দিয়ে কুলকুচি করে ফেলুন।

* ডেন্টাল পিক দিয়ে দাঁতের হলুদ টার্টার ধীরে ধীরে ঘষে তুলুন। মাড়ির ক্ষতি এড়াতে ডেন্টাল পিক ব্যবহারের সময় সাবধানতা অবলম্বন করুন।

* অ্যান্টিসেপটিক মাউথ ওয়াশ দিয়ে কুলকুচি করুন।