মেইন ম্যেনু

ডেপুটি স্পিকারের সঙ্গে ইউএনএআইডিএসের কান্ট্রি ডিরেক্টরের সাক্ষাৎ

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন জাতিসংঘের এইচআইভি ও এইডসবিষয়ক সংস্থার (ইউএনএআইডিএস) কান্ট্রি ডিরেক্টর লিও কেনি।

শনিবার ডেপুটি স্পিকারের সংসদ ভবনের কার্যালয়ে সাক্ষাতকালে তারা এ মাসের ২০-২৩ তারিখে ঢাকায় অনুষ্ঠিতব্য এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে এইডস্ সংক্রান্ত আন্তর্জাতিক কংগ্রেস সম্পর্কে আলোচনা করেন।

‘‘12th International Congress on AIDS in Asia and the Pacific (ICAAP12)’’শীর্ষক চার দিনব্যাপী এ সম্মেলনে আয়োজক দেশ হিসেবে বাংলাদেশ ছাড়াও এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৯টি দেশের পার্লামেন্টারিয়ানরা ও বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেবেন। সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘Be the Change Towards an AIDS Free Generation: Our Right to Health’|

এ সম্মেলনে বিভিন্ন দেশের অংশগ্রহণ এবং বিভিন্ন সেশনে অভিজ্ঞ ও বিশিষ্ট ব্যক্তিদের আলোচনা ও মতবিনিময়ের মাধ্যমে সহিংসতামুক্ত একটি সুস্থ প্রজন্মের জন্য পথনির্দেশনা প্রাপ্তির বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন ডেপুটি স্পিকার। কান্ট্রি ডিরেক্টর সম্মেলন সংক্রান্ত বিষয়সমূহ এবং সার্বিক কার্যক্রম শেষে ঢাকা ডিক্লারেশন সম্পর্কে ডেপুটি স্পিকারকে অবহিত করেন।

মো. ফজলে রাব্বী মিয়া দেশে এবং আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের অগ্রগামিতার  বিষয়ে আলোকপাত করে বলেন, দেশে প্রাথমিক শিক্ষকদের ৬০ শতাংশ নারী এবং উপজেলা পরিষদে ভাইস চেয়ারম্যান পদে এই প্রথমবারের মতো নির্বাচিত নারী প্রতিনিধির পদ রাখা হয়েছে।

তিনি রাজনীতি, প্রশাসন, প্রতিরক্ষা, পুলিশ ইত্যাদি ক্ষেত্রে বাংলাদেশের নারীদের অনন্য প্রতিনিধিত্বের বিষয় তুলে ধরেন। ডেপুটি স্পিকার উন্নয়ন সহযোগী হিসেবে জাতিসংঘের বিভিন্ন সংস্থা, বেসরকারি সংগঠন ও সিভিল সোসাইটির সহযোগিতার বিষয়েও সন্তোষ প্রকাশ করেন। তিনি বিদেশি প্রতিনিধিদের বাংলাদেশে অবস্থানকালীন সার্বিক নিরাপত্তার বিষয়ে সরকারের আন্তরিক ব্যবস্থাপনার ব্যাপারে প্রতিনিধিদের আশ্বাস দেন।

সাক্ষাতকালে ইউএন ওমেনের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ক্রিস্টিন হান্টার, ন্যাশনাল অফিসার এস এম নাহিয়ান এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



« (পূর্বের সংবাদ)