মেইন ম্যেনু

ড্র নয়, জয়ের কথা ভাবছে হাথুরুসিংহে

‘জয়ের জন্যই আমরা সব সময় খেলি। তাই আমরা বলতে চাই না যে আমরা টেস্ট ম্যাচ ড্র করব। এই পরিকল্পনা কোনো দলের ক্ষেত্রে পরিবর্তন হয় না। ভারতের বিপক্ষেও হবে না। আমরা জয়ের পরিকল্পনা করছি।’ কথাগুলো বলছিলেন জাতীয় দলের কোচ চণ্ডিকা হাথুরুসিংহে।

বুধবার ভারতের বিপক্ষে পাঁচ বছর পর টেস্ট খেলবে বাংলাদেশ। মঙ্গলবার শেষবারের মতো অনুশীলন করেছে বাংলাদেশ দল। অনুশীলন ও টাইগারদের বর্তমান পারফরম্যান্সে হাথুরুসিংহে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ভারত বেশ শক্তিশালী দল। টেস্ট ও ওয়ানডের অভিজ্ঞতায় আমরা পিছিয়ে আছি। আমরা প্রতিনিয়ত উন্নতি করছি, ভালো ক্রিকেট খেলছি। আমরা আমাদের শক্তি দিয়েই ম্যাচ খেলব। অতিরিক্ত চিন্তার কারণ নেই।’

তবে মাঠের লড়াইয়ে দুই দলকেই একই জায়গায় দেখছেন হাথুরুসিংহে, ‘দুই দলই শক্তিশালী এবং দুই দলেরই জয়ের সম্ভাবনা আছে।’

কোচ ও অধিনায়কের অনুরোধে ভারতের বিপক্ষে টেস্ট দলে জুবায়ের হোসেন লিখনকে নেওয়া হয়েছে। উঠতি এই লেগ স্পিনারকে খেলানো হবে কি না, তা অনেকটা আড়ালেই রাখলেন তিনি। দল কেমন হবে- সেই প্রশ্নের জবাবে হাথুরুসিংহে বলেন, ‘দল নিয়ে এখনই সব বলব না। যেই দলটি আমাদের ম্যাচ জেতাতে পারবে, সেই দলকেই আমরা মাঠে নামাব। এখনো আমরা দল ঘোষণা করিনি। এবং খেলোয়াড়রাও জানে না- কে খেলবে, কে খেলবে না। ২০ উইকেট নিতে পারবে এরকম বোলিং আক্রমণ সাজাব।’

আগামীকাল বুধবার ফতুল্লার খান সাহেব ওসমান আলী ক্রিকেট স্টেডিয়ামে টেস্ট ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত।

২০১০ সালের পর পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে ভারতের দল। যদিও ২০১৪ সালে এসেছিল তারা। তবে সেবার টেস্ট খেলা হয়নি। এবারের সফরে একটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশের বিরুদ্ধে।

সিরিজে তিনটি ওয়ানডে ম্যাচ হবে ১৮, ২১ ও ২৪ জুন। দিবারাত্রির প্রতিটি ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।