মেইন ম্যেনু

ড. মোহাম্মদ ইউনূসের ‘জন্মদিন আজ’

বাংলাদেশের একমাত্র নোবেল পুরস্কার বিজয়ী অধ্যাপক ড: মোহাম্মদ ইউনূস। আজ তার ৭৬ তম জন্মদিন। ১৯৪০ সালের আজকের এই দিনে (২৮ জুন) চট্রগ্রাম জেলার হাটহাজারিতে জন্ম গ্রহণ করেন তিনি।

ক্ষুদ্রঋণ ধারণার প্রবর্তক ড: ইউনূস ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তার এই মাইক্রো ক্রেডিট পদ্ধতি বিশ্ব অর্থনীতিতে ব্যপক সাড়া ফেলে। বলা হয় এই পদ্ধতির মাধ্যমে অর্থনৈতিক সমতা, সমৃদ্ধি ও শান্তি প্রতিষ্ঠা সমম্ভব। বর্তমানে যা বিশ্বের অনেক দেশেই বাস্তবায়িত হয়েছে।

ড: ইইউনূস চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে তার শিক্ষাজীবনের সূচনা করেন। পরে চট্টগ্রাম কলেজে ও ঢাকা বিশ্ববিদ্যালয়েরর অর্থনীতি বিভাগে পড়াশুনা করেন। পরবর্তীতে ইউনিভার্সিটি অব কলোরাডো থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

বাংলার এই কৃতি’ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার মধ্যদিয়ে কর্মজীবন শুরু কররেন ১৯৬২ সালে পরে ১৯৬৫ সালে তিনি ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে যুক্তরাষ্ট্রে যান এবং পূর্ণ বৃত্তি নিয়ে ভেন্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র থেকে ১৯৬৯ সালে অর্থনীতিতে পিএইচডি লাভ করেন।

ইউনুস দারিদ্রতার বিরুদ্ধে তার সংগ্রাম শুরু করেন ১৯৭৪ সালে বাংলাদেশে সংঘটিত দুর্ভিক্ষের সময়। তিনি বুঝতে পারেন স্বল্প পরিমাণে ঋণ দরিদ্র মানুষের জীবন মান উন্নয়নে অত্যন্ত কার্যকরী হতে পারে। সেই সময়ে তিনি গবেষণার লক্ষ্যে গ্রামীণ অর্থনৈতিক প্রকল্প চালু করেন। যা পরবর্তিতে ২০০৬ সালে নোবেল পুরস্কারের সন্মাননা এনে দেয় ড: ইউনূসকে। এছাড়াও তিনি পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৪৮টি সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।