মেইন ম্যেনু

ঢাকার ফুটবল ভেন্যু নিয়েও অস্ট্রেলিয়ার আপত্তি

অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দল এখন আসছে না বাংলাদেশ সফরে। আগামী মাসে বিশ্বকাপ-২০১৮ এর বাছাইপর্বে অ্যাওয়ে ম্যাচ খেলতে বাংলাদেশে আসার কথা রয়েছে অস্ট্রেলিয়া ফুটবল দলের। ১৭ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সেই ম্যাচ। সেই ম্যাচ খেলতে বাংলাদেশে না আসতে বাহানা ধরেছে অস্ট্রেলিয়ার ফুটবল ফেডারেশন (এফএফএ)। বিষয়টি নিয়ে তারা দ্বারস্থ হয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছে।

এ বিষয়ে এফএফএ’র একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘এফএফএ বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি উদ্বিগ্ন। এ ব্যাপারে ডিএফএটি এবং নিরাপত্তা বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা চলছে। ইতোমধ্যে বিষয়টি ফিফা এবং এশিয়ান ফুটবল কনফেডারেশনের কাছেও তুলে ধরা হয়েছে।’

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে তাজিকিস্তান গিয়ে খেলতেও নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছিল অস্ট্রেলিয়া। পরে অবশ্য তারা সেখানে গিয়ে খেলেছে। এবার বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগেও সেই নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করল দেশটি।

এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বল ফিফার কোর্টেই। বিশ্বকাপ বাছাইপর্বে অস্ট্রেলিয়া ছাড়া বাকি ৩টি দল নির্বিঘ্নেই বাংলাদেশে খেলে গিয়েছে। এ অবস্থায় অস্ট্রেলিয়ার উদ্বেগের বিষয়টি মাথায় নিয়ে তারা কি ঢাকার ভেন্যু বাতিল করে তৃতীয় কোনো দেশের ভেন্যু খেলার জন্য বাছাই করবে ফিফা? সেই প্রশ্নের উত্তর পেতে এখন অপেক্ষা করতে হবে।