মেইন ম্যেনু

ঢাকার সঙ্গে রংপুরের রেল যোগাযোগ বন্ধ

রংপুর চিনিকলের (রচিক) জমি উদ্ধারের দাবিতে গাইবান্ধার গোবিন্দগঞ্জের মহিমাগঞ্জে রেলপথ যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। এতে ঢাকার সঙ্গে বংপুরের রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে। রচিক শ্রমিক-কর্মচারী ইউনিয়নের নেতাকর্মীরা শনিবার সকাল থেকে রেল যোগাযোগ বন্ধ করে দেন।

রচিক শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি আব্দুল মতিন জানান, রংপুর চিনিকলের সাহেবগঞ্জ ইক্ষু খামারের ১,৮৪২ একর জমির মধ্যে প্রায় ১ হাজার ২০০ একর জমি দখল করেছেন স্থানীয় আদিবাসী ও মুসলমান সম্প্রদায়ের কিছু লোক।

এই জমি উদ্ধারের দাবিতে তারা ধারাবাহিক কর্মসূচির ঘোষণা দিয়েছেন। এরই অংশ হিসেবে শনিবার সকাল থেকে মহিমাগঞ্জ রেলপথে অবস্থান নেওয়ায় শান্তাহার থেকে আসা লালমনিরহাটগামী পদ্মারাগ এক্সপ্রেস ট্রেনটি আটকা পড়ে।

রংপুর চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক দুলাল মিয়া জানান, চিনিকলের জমি উদ্ধার না হওয়া পর্যন্ত তাদের কর্মসূচি অব্যাহত থাকবে।

উপজেলার সাহেবগঞ্জ ইক্ষু খামারের ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক শাহজাহান আলী সরকার জানান, সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমি তাদের বাব-দাদার। তিনি জানান, এখানকার আদিবাসী ও মুসলমান সম্প্রদায়ের লোকজন রংপুর চিনিকলের কোনো জমি দখল করেনি। তারা তাদের বাব-দাদার জমি দখলে নিয়ে বাড়িঘর নির্মাণ করে বসবাস করছেন।