মেইন ম্যেনু

‘ঢাকার সব রাস্তায় এলইডি লাইট বসবে’

রাজধানীর সব রাস্তায় এলইডি লাইট বসানো হবে বলে ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেছেন, ২১ ফেব্রুয়ারির মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকা এবং শাহবাগ এলাকার প্রতিটি রাস্তায় এলইডি লাইট স্থাপন করা হবে। পর্যায়ক্রমে ঢাকার সব রাস্তায় এলইডি লাইট বসানো হবে।

মঙ্গলবার সকালে বিআরটিসি ভবনের সামনে পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচির অংশ হিসেবে এক সংক্ষিপ্ত সমাবেশে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এসব কথা বলেন।

‘পরিচ্ছন্নতা বর্ষ ২০১৬’ উপলক্ষে সচেতনতামূলক অনুষ্ঠান হিসেবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) সঙ্গে যৌথভাবে পরিচ্ছন্নতা কর্মসূচির এ অনুষ্ঠানের আয়োজন করে ডিএসসিসি।

ঢাকা দক্ষিণের মেয়রের সঙ্গে বিআরটিসি চেয়ারম্যান মো. মিজানুর রহমান, অভিনেত্রী বিদ্যা সিনহা সাহা মীম, অভিনেতা মীর সাব্বির, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর, বিআরটিসি ও ডিএসসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিচ্ছন্নতা অভিযান ও পরে এক র‍্যালিতে অংশ নেন।

র‌্যালির আগে সংক্ষিপ্ত সমাবেশে সাঈদ খোকন আরো বলেন, সড়কগুলোর অবৈধ স্থাপনা সরিয়ে বিশেষ পরিবেশবান্ধব এলইডি লাইট লাগানো হবে। এজন্য দক্ষিণ সিটি করপোরেশনে একটি হটলাইন খোলা হবে। কার্যক্রম বাস্তবায়নে জরুরি সেবা টিম গঠন করা হবে।

তিনি বলেন, ‘যেখানে-সেখানে ময়লা ফেললে জরিমানা করা হবে। তবে তার আগে পুরো ঢাকায় আমরা ডাস্টবিন বসাব। পরিচ্ছন্নতা বর্ষ উপলক্ষে ডিএসসিসির বিভিন্ন এলাকায় ১৫ হাজার ডাস্টবিন বসানো হচ্ছে। আমরা প্রতিটি ওয়ার্ডে ২০০টি করে ডাস্টবিন দেব। আপনারা সন্ধ্যা ৭টার পর ডাস্টবিনে ময়লা ফেলবেন, আমাদের কর্মীরা নিয়ে যাবে। এরপর কেউ রাস্তায়, খোলা জায়গায় বা যেখানে-সেখানে ময়লা ফেললে জরিমানা করা হবে।’

আগামী ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে ঢাকাকে ভালোবেসে এক ঘণ্টা প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য সবাইকে আহ্বানও জানান ঢাকা দক্ষিণের এই মেয়র।

তিনি বলেন, ‘আমরা ১৪ই ফেব্রুয়ারিতে প্রিয়জনদের সঙ্গে সময় কাটাই। এক সঙ্গে খাওয়া-দাওয়া করি। তেমনি এই শহরটাকেও আমরা খুব ভালবাসি। কোথাও গেলে এই শহরে তাড়াতাড়ি ফেরার জন্য ব্যাকুল হই। তাই বিশ্ব ভালোবাসা দিবসে এই শহরকে ভালবাসা প্রকাশের জন্য একটা ঘণ্টা সময় দিন। এ দিন আমরা সবাই একত্রিত হয়ে মন থেকে বলব, উই লাভ ঢাকা।’

এ সময় নিজের এবং ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে, একটি পরিচ্ছন্ন নগরী গড়ে তুলতে, ঢাকাবাসীর প্রতি আহ্বান জানান সাঈদ খোকন।

তিনি বলেন, ‘নগরীর উন্নয়নে সমন্বিত উদ্যোগের জন্য ২৬টি সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে সিটি করপোরেশনের বৈঠক হয়েছে। আমরা ঢাকাকে একটি পরিচ্ছন্ন ঢাকা হিসেবে তৈরি করব, ইনশা আল্লাহ।’