মেইন ম্যেনু

ঢাকায় আজ থেকে বর্ধিত ভাড়া কার্যকর, চট্টগ্রামে ১০ অক্টোবর

রাজধানী ঢাকায় আজ বৃহস্পতিবার থেকে বাসের বর্ধিত ভাড়া কার্যকর হচ্ছে। আর সিএনজিচালিত অটোরিকশা ভাড়া কার্যকর হবে আগামী ১ নভেম্বর থেকে। বাসে কিলোমিটার প্রতি ১০ পয়সা ও অটোরিকশার প্রথম দুই কিলোমিটারে ১৫টাকা বর্ধিত ভাড়া নির্ধারণ করা হয়েছে।

এদিকে সরকারের ঘোষণা অনুযায়ী ১ অক্টোবর থেকে ঢাকা ও চট্টগ্রামে বর্ধিত ভাড়া কার্যকর হওয়ার কথা থাকলেও চট্টগ্রাম মহানগরীতে তা কার্যকর হবে আগামী ১০ অক্টোবর থেকে।

প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামে বাসের নতুন ভাড়া প্রতি কিলোমিটার ১ টাকা ৭০ পয়সা করা হচ্ছে। যা পূর্বে ছিল ১ টাকা ৬০ পয়সা। বর্তমানে বেড়েছে ১০ পয়সা। তবে নতুন এই ভাড়ার তালিকা এখনও চূড়ান্ত করতে পারেনি বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

আর সিএনজিচালিত অটোরিকশার ভাড়া কার্যকর হবে আগামী ১ নভেম্বর থেকে। চলতি ও অক্টোম্বর মাস মিটার প্রতিস্থাপন কাজের জন্য এক মাস সময় দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে সিএনজিচালিত সকল অটোতে মিটার প্রতিস্থাপনের কাজ শেষ করতে হবে।

অটোরিকশার প্রথম দুই কিলোমিটার ৪০ টাকা, পরবর্তী প্রতি কিলোমিটার ১২ টাকা নির্ধারণ করা হয়েছে। যা পূর্বে ছিল প্রথম দুই কিলোমিটার ২৫ টাকা। পরবর্তী প্রতি কিলোমিটার ৭ টাকা ৬৪ পয়সা থেকে বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৪ টাকা ৮৬ পয়সা। প্রতি মিনিট বিরতির জন্য ১ টাকা ৪০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা করা হয়েছে।

সিএনজি অটোরিকশার দৈনিক জমা ৬০০ টাকা থেকে বাড়িয়ে ৯০০ টাকা করা হয়েছে। এই ভাড়ার হার ঢাকা ও ঢাকা পার্শ্ববর্তী মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী ও গাজীপুর এবং চট্টগ্রাম সিটি এলাকায় কার্যকর হবে। দূরপাল্লার কোনো পরিবহনের ভাড়া বৃদ্ধি করা হয় নাই।

এদিকে সরকারের ঘোষণা অনুযায়ী ১ অক্টোবর থেকে ঢাকা ও চট্টগ্রামে চলাচলকারি যানবাহনে বর্ধিত ভাড়া কার্যকর হওয়ার কথা থাকলেও চট্টগ্রাম মহানগরীতে তা কার্যকর হবে আগামী ১০ অক্টোবর থেকে। বর্ধিত ভাড়ার তালিকা তৈরি না হওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন বেলাল।

তিনি বাংলামেইলকে বলেন,‘সরকারের ঘোষণা অনুযায়ি ১ অক্টোবর থেকে ঢাকা ও চট্টগ্রামে চলাচলকারি যানবাহনে বর্ধিত ভাড়া কার্যকর হওয়ার কথা থাকলেও, বাস-মিনিবাস ছাড়া হিউম্যান হলার, রাইডারসহ অন্য সকল গণ পরিবহনের বর্ধিত ভাড়ার তালিকা বিআরটিএ থেকে এখনো দেওয়া হয়নি তাই বাস মলিক-শ্রমিকরা পূর্ণাঙ্গ তালিকা নিয়ে আগামী ১০ অক্টোবর থেকে চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারি সব গুলো রুটের বর্ধিত ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নিয়েছি।