মেইন ম্যেনু

ঢাকায় পাঁচ দলের এশিয়া কাপ

বাংলাদেশে টানা তৃতীয় বারের মতো এশিয়া কাপ ক্রিকেটের আসর বসতে যাচ্ছে। আগামী ফেব্রুয়ারিতে ঢাকায় বসবে পাঁচ দলের এই আসর। সিঙ্গাপুরে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভায় আবারো বাংলাদেশে এই টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বুধবার এ বিষয়টি নিশ্চিত করেছে এসিসি।

২০১২ ও ২০১৪ সালে অনুষ্ঠিত হওয়ার পর আগামী বছরের ২৬ ফেব্রুয়ারিতে পাঁচটি দলকে নিয়ে ৬ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে এ আসর। যদিও এবার এই টুর্নামেন্টে ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল; কিন্তু আইসিসি টি২০ বিশ্বকাপ আয়োজন করার ঠিক আগে এশিয়া কাপ আয়োজন করতে ভারত অনাগ্রহী। সুতরাং, ঢাকাকেই এই টুর্নামেন্টটি আয়োজনে অনেকটা সহজলভ্য ও লাভজনক বলে শেষ পর্যন্ত বাংলাদেশের দিকেই ঝুঁকেছে এসিসি।

গত আসরের মতোই এবারো এশিয়া কাপে অংশ নেবে পাঁচটি দল। সর্বশেষ আসরে পঞ্চম দল হিসেবে অংশ নিয়েছিল আফগানিস্তান। এই আসরে চারটি টেস্ট খেলুড়ে দল সরাসরি টুর্নামেন্টে অংশ গ্রহন করবে। দল চারটি হচ্ছে বাংলাদেশ, পাকিস্তান, ভারত ও শ্রীলংকা। বাকি দলটি চূড়ান্ত করা হবে বাছাই পর্বের মাধ্যমে।

তবে এবার প্রথমবারের মতো এশিয়া কাপ হবে টি২০ ফরম্যাটে। এশিয়া কাপের পরই ভারতের মাটিতে হবে আইসিসি টি২০ বিশ্বকাপ।

এশিয়ান ক্রিকেট কাউন্সিল জানিয়েছে, এবারের আসরে পঞ্চম দল ঠিক করা হবে বাছাই পর্বের মাধ্যমে। এই বাছাই পর্বটি অনুষ্ঠিত হতে পারে কুয়ালালামপুর বা দুবাইয়ে। বাছাই পর্বে অংশ নেবে চারটি দল। গত এশিয়া কাপ খেলা আফগানিস্তানের সঙ্গে থাকছে আরব আমিরাত, ওমান ও হংকং । বাছাই পর্বের সেরা দল খেলবে মূল পর্বে।