মেইন ম্যেনু

ঢাকায় ৭৯,১৯৩টি রিকশা বৈধ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৫২ হাজার ৩৭৪টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনে ২৬ হাজার ৮১৯টি রিকশা লাইসেন্সপ্রাপ্ত। ঢাকার দুই সিটি করপোরেশনে মোট ৭৯ হাজার ১৯৩টি ছাড়া সব রিকশাই অবৈধ বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

মঙ্গলবার বিকেলে দশম জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনে ঢাকা-১১ আসনের এ কে এম রহমতুল্লাহর টেবিলে উত্থাপিত প্রশ্নের উত্তরে সংসদকে তিনি এ তথ্য দেন।

সৈয়দ আশরাফ বলেন, তৎকালীন ঢাকা সিটি করপোরেশন কর্তৃক ১৯৮৬-৮৭ অর্থবছরে ৭৯ হাজার ১৯৩টি রিকশার লাইসেন্স ইস্যু করা হয়েছিল। এরপরে আর লাইসেন্স ইস্যু করা হয়নি। সেই লাইসেন্সগুলো নিয়মিত নবায়ন করা হয়ে থাকে।

ঢাকা সিটি করপোরেশন বিভক্তির পর ঠিকানার ভিত্তিতে লাইসেন্সগুলো উভয় সিটি করপোরেশনে ভাগ করা হয়েছে বলে জানান তিনি। তিনি জানান, সে অনুসারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় বর্তমানে ৫২ হাজার ৩৭৪টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় ২৬ হাজার ৮১৯টি রিকশার লাইসেন্স বিদ্যমান রয়েছে। কিন্তু লাইসেন্সপ্রাপ্ত বিকশার তুলনায় অধিকহারে রিকশা চলাচল করে। যার সঠিক পরিসংখ্যান নেই।

তিনি আরো বলেন, অবৈধ রিকশা উচ্ছেদ চলমান প্রক্রিয়া। ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবং ঢাকা মেট্রোপলিট্রন পুলিশের ট্রাফিক বিভাগের সমন্বয়ে অবৈধ রিকশা উচ্ছেদ করা হয়ে থাকে। উচ্ছেদ অভিযান চলমান রয়েছে বলেও উল্রেখ করেন মন্ত্রী।