মেইন ম্যেনু

ঢাবিতে যোগ্যতা নয় আনুগত্যের ভিত্তিতে শিক্ষক নিয়োগ হচ্ছে

ক্ষমতাসীনদের শাসন আমলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কিছু কিছু ক্ষেত্রে যোগ্যতার ভিত্তিতে নয় আনুগত্যের ভিত্তিতে শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এমাজউদ্দীন আহমদ।

সোমবার সন্ধ্যায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. মনিরুজ্জামান মিঞার মৃত্যুতে শোক সভা ও ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন। জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দালন শোক সভা ও ইফতার মাহফিলটির আয়োজন করে।

এমাজউদ্দীন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোন অযোগ্য লোকের স্থান ছিল না। প্রধান বিচারপতির মত এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাজ হল বিচার বিশ্লেষণ করে শিক্ষক নিয়োগ দেয়া কিন্তু দুঃখের বিষয় এখনকার অবস্থা ভিন্ন হয়ে গেছে। ক্ষমতাসীনদের শাসন আমলে কিছু কিছু ক্ষেত্রে যোগ্যতার ভিত্তিতে নয় আনুগত্যের ভিত্তিতে শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে।

তিনি বলেন, আমাদেরকে মনে রাখতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয় অসুস্থ হয়ে পড়লে সমস্ত জাতি অসুস্থ হয়ে পড়বে। কারণ এমন কোন অর্জন নেই যেখানে এই বিশ্ববিদ্যালয়ের স্পর্শ পড়েনি।

এসময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মনিরুজ্জামান মিঞার মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ শোক না জানানোর সমালোচনা করে তিনি বলেন, আমাদের মন মানসিকতা এত কৃপন ও নিম্নমানের হয়ে গেছে তা আর বলার অবকাশ রাখে না। শোক বাণী দিলে তারা ছোট হতেন না বরং বড় মানসিকতার প্রকাশ পেতো।

সংগঠনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে শোক সভা ও ইফতার মাহফিলে আরো উপস্থিত ছিলেন, সাবেক সাংসদ শাহ মোহাম্মাদ আবু জাফর, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মোহাম্মাদ রহমতউল্লাহ, সাবেক ছাত্র নেতা মনিরুজ্জামান মনির প্রমুখ।