মেইন ম্যেনু

ঢাবিতে যোগ দিলেন ড. আতিউর

বাংলাদেশ ব্যাংকের সদ্য পদত্যাগী গভর্নর আতিউর রহমান তার পুরনো কর্মস্থল ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ফিরে গেছেন। বুধবার আনুষ্ঠানিকভাবে উন্নয়ন অধ্যয়ন বিভাগে যোগ দেন তিনি।

উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ড. আবু ইউসুফ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি নেয়া আতিউর রহমান ২০০৬ সালে উন্নয়ন অধ্যয়ন বিভাগে অধ্যাপনা শুরু করেন । তিন বছর পর ডেপুটেশনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে যোগ দিয়েছিলেন তিনি।

আওয়ামী লীগ সরকার গঠন করার পর ২০০৯ সালে আতিউরকে চার বছরের জন্য গভর্নর পদে নিয়োগ দেয়। এরপর ২০১৬ সালের ২ আগস্ট পর্যন্ত বাড়ানো হয় তার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ।

কিন্তু বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ডলার চুরি হওয়ার ঘটনায় মঙ্গলবার পদত্যাগ করেন এই অর্থনীতিবিদ। পদত্যাগের পর সংবাদ সম্মেলনে আতিউর জানান, তিনি আবার তার ছাত্রছাত্রীদের মাঝে ফিরে যাচ্ছেন।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান আবু ইউসুফ বলেন, “আতিউর স্যার এই বিভাগে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছেন।”

১৯৪৯ সালের ২৮ নভেম্বর জামালপুরে আতিউর রহমানের জন্ম। মির্জাপুর ক্যাডেট কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাসের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন তিনি। পিএইচডি ডিগ্রি পান ১৯৮৩ সালে৷

প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র পরিবার থেকে উঠে আসা আতিউর রহমান নিজেকে পরিচয় দেন ‘ভূমিপুত্র’ বলে। পদত্যাগপত্র জমা দেওয়ার দিন সংবাদ সম্মেলনে তিনি বলেন, “আমি মাটি থেকে উঠে এই পর্যায়ে এসেছি। আমি আল্লাহর কাছে অনেক কৃতজ্ঞ।”