মেইন ম্যেনু

ঢাবির ওয়েবসাইট হ্যাকড, উদ্ধার হয়নি এখনো

শিক্ষাখাতে ৭.৫% ভ্যাট প্রত্যাহারের দাবিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চলমান আন্দোলনে কেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চুপ রয়েছে? এমন অভিযোগ এনে হ্যাক করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট (www.du.ac.bd)। সাইটটি হ্যাক করেছে সাইবার-৭১ নামে একটি হ্যাকার সংগঠন।

বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইটে প্রবেশ করলে দেখা যায়, ‘সাইটে লেখা ’৫২, ’৬৯ এর আন্দোলনের সফলতা এসেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু সূর্য সন্তানদের হাত ধরেই। আজ যখন ভ্যাট নেয়ার নামে শিক্ষাখাতকে বাণিজ্য হিসেবে করে ফেলা হচ্ছে সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় চুপ কেন? শিক্ষার্থীদের বুকে গুলি চালানোর অধিকার অমানুষগুলোকে কে দিয়েছে? এই লজ্জ্বা শুধু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের না। পুরো বাংলাদেশের। শিক্ষাখাতকে পবিত্র রাখতে গর্জে উঠো বাংলাদেশ।’

No VaT On Education এর নিচে লেখা- ‘সাইটের হোমপেজ ছাড়া সম্পূর্ণ তথ্য অক্ষত রয়েছে। এডমিশন সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য নিচের লিংকে যেতে পারেন।’ এছাড়াও ভেতরে ঢুকলে জাতীয় সংগীত শোনা যাচ্ছে।

এদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওয়েব সাইটটি ঠিক করাতে কাজ করে যাচ্ছে। ওয়েব প্রোগ্রামার-কাম ওয়েব মাস্টার মোস্তাক আহমেদ বলেন, ‘সাইটটি হ্যাক করা হয়েছে। এখন আমরা এটা ঠিক করার জন্য কাজ করছি। সাইটটি আপডেট হলে আবার সাইটে ঢুকা যাবে।’

উল্লেখ্য, বুধবার ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভের সময় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হলে বৃহস্পতিবার সকাল থেকে তারা রাজধানীতে বিক্ষোভ করে। অনেকটাই অচল হয়ে পড়ে রাজধানী।