মেইন ম্যেনু

ঢাবির স্মরণিকায় দেশের প্রথম রাষ্ট্রপতি জিয়াউর রহমান!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় বিএনপির প্রতিষ্ঠাতা মেজর (অব.) জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে উল্লেখ করা হয়েছে! স্মরণিকায় জিয়াউর রহমান হলের বর্ণনার প্রথম প্যারায় জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি বলে উল্লেখ করা হয়। এ সংক্রান্ত প্রতিবেদনটির লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান।এ ব্যাপারে তাঁর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাঁকে পাওয়া যায়নি।

অথচ বাংলাদেশের ইতিহাস সম্পর্কে যাঁদের ন্যুনতম ধারণা আছে তাদের সবারই চোখ বুজে বলার কথা বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।প্রথম উপ-রাষ্ট্রপতি ছিলেন সৈয়দ নজরুল ইসলাম। মুক্তিযুদ্ধ চলাকালে বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগারে বন্দী থাকায় রাষ্ট্রপতির দায়িত্ব পালনে অসমর্থ ছিলেন। সে অবস্থায় রাষ্ট্রপতির কার্যভার চালিয়েছিলেন সৈয়দ নজরুল ইসলাম। বঙ্গবন্ধু কারাগার থেকে মুক্ত হয়ে স্বাধীন বাংলাদেশে ফিরে এসে রাষ্ট্রপতির দায়িত্ব না নেয়া পর্যন্ত এই ব্যবস্থাই বহাল ছিল।

এ ঘটনায় ক্যাম্পসে ছি ছি রব উঠেছে। বিষয়টি প্রথম চোখে পড়ে বিশ্ববিদ্যালয় অ্যালামনাই সদস্য সুভাষ সিংহ রায়ের।তিনি এ ঘটনার তীব্র প্রতিবাদ জানান।পরে এ ঘটনার প্রতি দৃষ্টি আকৃষ্ট হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ ম স আরেফিন সিদ্দিকির। তাৎক্ষণিকভাবে তিনি স্মরণিকায় বাজেয়াপ্ত ঘোষণা করেন।তিনি বলেন, এমন ভুল কেন হলো, কে করলো তা খুঁজে বের করার জন্য তদন্ত কমিটি হবে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন শেষে টিএসসিতে এক আলোচনা সভায় বিষয়টি উঠে আসে প্রথম এবং ঐ অনুষ্ঠানেই বইটি বাজেয়াপ্ত করার ঘোষণা দেন ভিসি।

স্মরণিকায় ১৯ নম্বর পৃষ্টায় ‘স্মৃতি অম্লান’ শিরোনামে বিশ্ববিদ্যালয়ের হল গুলোর বর্ণনা দিতে গিয়ে জিয়াউর রহমান হলের পরিচয় দেয়া হয় বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, সাবেক সেনা প্রধান এবং একজন মুক্তিযোদ্ধা হিসাবে। এটি লেখেন ভারপ্রাপ্ত রেজিস্টার সৈয়দ রেজাউর রহমান।

শুধু তাই নয়, এর ১৩ নং পৃষ্ঠায় জগন্নাথ হলের বর্ণনা দিতে গিয়ে লেখা হয় বিশ্ববিদ্যালয়ের সংখ্যালঘু তথা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান সম্প্রদায় এবং উপজাতি ছাত্রদের জন্য এই হল প্রতিষ্ঠিত।