মেইন ম্যেনু

ঢাবি অধিভুক্ত সাত কলেজে অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত রাজধানীর সাত কলেজে অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১৬ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন কার্যক্রম চলবে। তিন বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১, ২ ও ৮ ডিসেম্বর। বৃহস্পতিবার ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণার এ নোটিশ অধিভুক্ত কলেজগুলোতে পাঠানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সাত কলেজের প্রথম বর্ষ অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। ভর্তি পরীক্ষার মাধ্যমে কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

তিন স্তরে অনার্স ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১ ডিসেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান, ২ ডিসেম্বর বাণিজ্য ইউনিট এবং ৮ ডিসেম্বর বিজ্ঞান ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত সাত কলেজ শিক্ষকদের সমন্বয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, ভর্তি পরীক্ষায় ১২০ নম্বর ধার্য করা হয়েছে। তার মধ্যে একজন পরীক্ষার্থী ন্যূনতম ৪০ শতাংশ (৪৮) নম্বর পেলে ভর্তির জন্য বিবেচ্য হবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তির আবেদন করতে হবে। ১৬ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত ভর্তি ইচ্ছুকরা আবেদন করতে পারবেন।

আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি সমন্বয়ে (৪র্থ বিষয়সহ) জিপিএ-৭, বাণিজ্য ইউনিটে জিপিএ-৬.৫ এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে জিপিএ-৬ চাওয়া হয়েছে। অনার্স প্রথম বর্ষে আবেদনের জন্য ফি বাবদ ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ভর্তি সংক্রান্ত বিষয়ে রাজধানীর কবি কাজী নজরুল ইসলাম কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিমুল্লাহ খন্দকার বলেন, সাত কলেজে ১ম বর্ষ অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। বুধবার বিস্তারিত বিষয় উল্লেখ করে ঢাবি থেকে ভর্তি সংক্রান্ত বিষয়ে একটি বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে।

তিনি বলেন, সম্প্রতি ঢাবি উপাচার্যের সঙ্গে সাত কলেজের অধ্যক্ষদের এক বৈঠকে ভর্তি সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়। তার আলোকে তিন স্তরে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ঢাবি কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে রাজধানীর সাত কলেজ অধিভুক্ত হওয়ায় নানা জটিলতা সৃষ্টি হয়। শিক্ষার্থীরা গত তিন মাস ধরে পরীক্ষা ও ফলাফল ঘোষণাসহ পাঁচ দফা দাবিতে আন্দোলন করে আসছেন। পরবর্তীতে ঢাবি উপাচার্য নভেম্বরের মধ্যে অনার্স ৪র্থ বর্ষের ফল ঘোষণার আশ্বাস দিলে আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা।






মন্তব্য চালু নেই