মেইন ম্যেনু

ঢাবি ভর্তি পরীক্ষায় একটি সেটে প্রশ্ন কম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার একটি সেটের প্রশ্নপত্রে একটি প্রশ্ন কম ছিল। মোট ১০০টি প্রশ্ন থাকার কথা থাকলেও সেখানে ছিল ৯৯টি প্রশ্ন।

শুক্রবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হওয়ার পর এ ত্রুটি ধরা পড়ে। ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, একটি প্রশ্ন কম থাকায় ওই সব পরীক্ষার্থীকে ওই প্রশ্নের নম্বর দিয়ে দেওয়া হবে।

পরীক্ষা শেষ হওয়ার কিছুক্ষণ আগে তিনি জানান, এ সংক্রান্ত নির্দেশনা সব কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়েছে।

নির্দেশনা আসার আগেই যারা ভুলবশত উত্তর পূরণ করেছিলেন তাদের ওএমআর শিট (উত্তরপত্র) পরিবর্তন করে দেওয়া হয়ে বলেও জানা গেছে ঢাবি কর্তৃপক্ষ সূত্রে।

ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক অবশ্য বলেছেন, সুষ্ঠুভাবেই পরীক্ষা সম্পন্ন হয়েছে।

শুক্রবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ব্যবসায়ে শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ ভর্তি পরীক্ষা শুরু হয়। বেলা ১১টায় শেষ হয় ওই পরীক্ষা।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৫টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো ছিল- ইডেন কলেজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, গার্হস্থ্য অর্থনীতি কলেজ, ঢাকা সিটি কলেজ, আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ এবং বদরুন্নেছা মহিলা কলেজ।

‘গ’ ইউনিটে এক হাজার ২৫০টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৪২ হাজার ১৪৭ জন। প্রতি আসনের বিপরীতে লড়েছেন ৩৪ শিক্ষার্থী।

পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য হলে পরীক্ষার্থীসহ সংশ্লিষ্ট কাউকে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এমন ইলেক্ট্রনিক্স ডিভাইস/যন্ত্র নিয়ে প্রবেশ করতে দেয়া হয়নি। অতিরিক্ত সতর্কতা মেনে প্রতিটি ভবনের প্রবেশ মুখে পুলিশের অবস্থান ছিল। এছাড়া গতবারের মতো এবারও সবকটি পরীক্ষায় ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করেছে।