মেইন ম্যেনু

তথ্য ছিল তবে হামলা হবেই এমন তথ্য ছিল না

গুলশান ও শোলাকিয়ায় হামলার খবর আগে থেকেই গোয়েন্দাদের কাছে ছিল সেই বক্তব্য থেকে কিছুটা সরে গেলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেছেন, তথ্য ছিল, তবে হামলা যে হবেই এমন নিশ্চিত তথ্য ছিল না।

সোমবার (১৮ জুলাই) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এর আগে গতকাল রোববার স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, গুলশান এলাকায় এবং কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদ জামাতে যে জঙ্গি হামলা হবে তা আগে থেকেই জানতো গোয়েন্দারা। আর সে জন্য আইনশৃঙ্খলা বাহিনী আগেই থেকেই সতর্ক ছিল।

তিনি আরো বলেছিলেন, ‘আমাদের কাছে গোয়েন্দা তথ্য ছিল যে গুলশানে হামলা হতে পারে। আমরা প্রস্তুতও ছিলাম। আমাদের একজন এসআই হামলার ঠিক তিন মিনিটের মাথায় সেখানে উপস্থিতও হয়েছিল। এছাড়া শোলাকিয়া হামলারও আগাম তথ্য ছিল আমাদের কাছে। তাই মাঠের এক কিলোমিটার দূরে চেকপোস্ট বসানো হয়েছিল।’

গুলশানের হলি আর্টিসান বেকারি রেস্তোরাঁয় হামলার বিষয়ে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এখন আমরা দেখছি গাড়ি নিয়ে নয় তারা হেঁটে হেঁটে গিয়েছে। দুইজন তিনজন করে গিয়েছে। আমরা ক্যামেরাগুলোতে দেখেছি, এরা ব্যাকপ্যাকে.. আমার ধারণা অল্প বয়সের সবাইকে ছাত্র মনে করেছে।

পুলিশ অবশ্যই তৎপরতা ছিল। তিন মিনিটের মধ্যে সেখানে পুলিশ পৌঁছায় দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, হোটেলে আক্রমণের তিন মিনিটের মাথায় এসআই ফারুক সেখানে গিয়ে হাজির হয়েছিল। ১০ মিনিটের মাথায় তাকে যারা সহযোগিতা করে তারা গিয়ে হাজির হয়েছিল। এ ধরনের গোয়েন্দা তথ্য কিন্তু রোজই আসে, যে এ রকম হতে পারে। হবেই এ ধরনের তথ্য কিন্তু আসেনি।

উল্লেখ্য, গত ১ জুলাই রাতে রাজধানীর গুলশানের হলি আর্টিসান বেকারি রেস্তোরাঁয় সন্ত্রাসীরা হামলা চালিয়ে ২ জন পুলিশসহ জিম্মি ২০ দেশি-বিদেশিকে নৃশংসভাবে হত্যা করে। ২০ জিম্মির মধ্যে ১৭ জনই ছিলেন বিদেশি। পরদিন ভোরে সেনাবাহিনীর অভিযানে ৫ সন্ত্রাসীও নিহত হয়। মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করে।