মেইন ম্যেনু

তথ্য পেতে ডিজিটাল পদ্ধতি ব্যবহারের আহ্বান প্রধানমন্ত্রীর

সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে তথ্য পেতে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করতে জনগণকে উদ্বুদ্ধ করতে তথ্য কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একইসঙ্গে পর্যাপ্ত সঠিক তথ্য সংগ্রহে কিংবা তথ্য সংশ্লিষ্ট কোন অভিযোগ দায়ের করতে জনগণকে আনলাইন মাধ্যম বা ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করতে তথ্য কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

আজ বৃহস্পতিবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর নিকট গত বছরের বার্ষিক প্রতিবেদন পেশ করে তথ্য কমিমনের একটি প্রতিনিধ দল। প্রতিবেদন পেশকালে প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রধান তথ্য কমিশনার মো. ফারুক। এসময় তার সঙ্গে ছিলেন কমিশনের অপর দুই কমিশনার নেপাল চন্দ্র সরকার ও ড খুরশিদা বেগম।

এ সময় জাতীয় তথ্য কমিশনের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কাগজপত্রে লেখার পরিবর্তে জনগণকে আনলাইনে ডিজিটাল পদ্ধতিতে তথ্য সংগ্রহে উৎসাহিত করতে হবে।

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে তাঁর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, তথ্য কমিশনের কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার সম্পূর্ণরূপে অবাধ তথ্য সরবারারে বিশ্বাস করে। প্রধানমন্ত্রী স্বচ্ছ পদ্ধতিতে সকল তথ্য সরবরাহের উপর গুরুত্বারোপ করেন।

এসময় প্রধান তথ্য কমিশনার বলেন, জনগণকে তথ্য সরবরাহে দেশের সরকারি অফিসগুলোতে প্রায় ২১ হাজার কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি জানান, তথ্য সম্পর্কে গত বছর ৭০ হাজার আবেদন পাওয়া গেছে। এছাড়া তথ্য সম্পর্কিত অভিযোগ পাওয়া গেছে ১,০৯৫টি। অভিযোগগুলোর অধিকাংশই নিষ্পত্তি হয়েছে বলে তিনি জানান।