মেইন ম্যেনু

‘সিঙ্গাপুর থেকে জুয়েল তনু হত্যা বিচার চাই’

আমার বিশ্বাস, তনু ধর্ষণ ও হত্যার বিচার ‘ধর্ষক-গোষ্ঠী’ ছাড়া আর সবাই চায়। ধর্ষকদের বিরুদ্ধে কঠোর প্রতিবাদ হওয়া উচিত; কেন হবে না? ২০০১ এর পহেলা অক্টোবর নির্বাচনের পর সারা দেশে ওই ধর্ষক-গোষ্ঠী ধর্ষণের তাণ্ডবলীলা চালিয়েছিল। আমরা ভুলে যায়নি, সিরাজগঞ্জের সপ্তম শ্রেণিতে পড়ুয়া পূর্ণিমার কথা। সেই ধর্ষকদের উন্মত্ত উন্মাদ উল্লাসের সামনে দাঁড়িয়ে সেদিন পূর্ণিমার মাকে আমরা বলতে শুনেছিলাম, “বাবারা, আমার মেয়েটি খুব ছোট, তোমরা একজন একজন করে যাও!” পূর্ণিমা ও পূর্ণিমার মায়ের গগণবিদারী আর্দনাদ সেদিন কি কারো কানে পৌঁছেছিল?

ভুলে গেছেন, ২০০১ এর নির্বাচনের পর ভোলায় স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে কিভাবে গণধর্ষণ করা হয়েছিল? ধর্ষকরা সেদিন কোদণ্ড প্রতাপে গোটা দেশটাকে ধর্ষণ করেছিল। সেদিন কয়জন নেমেছিলাম মাঠে প্রতিবাদ করতে? সেদিন পূর্ণিমাদের উরুসন্ধি দিয়ে রক্ত-গঙ্গা বয়ে গিয়েছিল; আর ‘প্রতিবাদ’ শব্দটি গুমরে গুমরে কেঁদেছিল! সেদিন ভোলা, বাগেরহাট মাদারিপুর, বরিশাল, দিনাজপুর, গোপালগঞ্জকে ‘ওরা’ বানিয়েছিল ধর্ষণের নগরী। হুমায়ুন আজাদ স্যারকে সেদিন লিখতে হয়েছিল, ‘১০ হাজার এবং আরো একটি ধর্ষণ’ উপন্যাস! কত হাজার নারীকে সেদিন ওরা ধর্ষণ করেছিল, ভুলে গেছি কি আমরা?

সে সময় আমরা ‘১ মিনিট নীরবতা’ পালন করতেও ভুলে গিয়েছিলাম।

সেদিন যদি আমরা সমস্বরে কঠোর প্রতিবাদ জানাতাম, পূর্ণিমাদের পাশে দাঁড়াতাম, ধর্ষকদেরকে সমুচিত জবাব দিতে পারতাম; তাহলে হয়তো আজ আমরা তনুকে হারাতাম না!

…তবুও প্রতিবাদ হতে হবে ধর্ষকদের বিরুদ্ধে, এটাই সত্য। কিন্তু আসল ধর্ষকরাই যদি আন্দোলনকারী হয়ে ওঠে, তবেই সমস্যা। সময়ের বাঁকে বাঁকে যারা এই দেশটাকেই ধর্ষণ করেছে, তারাও তনু হত্যার বিচার চায়? তাদেরকেও দেখছি প্রতিবাদের মিছিলে। ওরা এই প্রতিবাদের মিছিলে কেন, ওরা কি চায়? ওরা যৌক্তিক প্রতিবাদকে ভণ্ডুল করে দেবার জন্যই মাঠে নেমেছে, এই সত্যটি সবাইকে মনে রাখতে হবে।

দয়া করে ধর্ষণকারী বা ধর্ষণকারীদের মদদদাতাদের প্ররোচণার ফাঁদে পা দিবেন না। মনে রাখতে হবে, আমাদের এই প্রতিবাদ শুধু ধর্ষণকারীদের বিরুদ্ধে, আমরা তনু হত্যার বিচার চাই। জাতির গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানকে কলঙ্কিত করতে ওই ধর্ষকগোষ্ঠী উঠেপড়ে লেগেছে। সে ব্যাপারে আমাদের সচেতন থাকাটা জরুরী।

আমার কথা স্পস্ট, দেশরত্ন শেখ হাসিনা একজন মহিয়সী নারী। তিনি কখনও কোন অন্যায়কে প্রশ্রয় দেন না। তনু হত্যার বিচার অবশ্যই হবে; সে আস্থা, বিশ্বাস তাঁর উপরে আমরা রাখি ও রাখতে পারি।

রাশিদুল ইসলাম জুয়েল
সিংগাপুর প্রবাসী সাংবাদিক