মেইন ম্যেনু

তাইওয়ানে ধেয়ে আসছে সুপার টাইফুন দুজুয়ান

তাইওয়ান উপকূলে ধেয়ে আসছে ‘সুপার টাইফুন’ দুজুয়ান। সোমবার রাতে এটি আঘাত হানতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস । ইতিমধ্যে উপকূলীয় এলাকা থেকে কয়েক হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

তাইওয়ানের আবহাওয়া ব্যুরো দুজুয়ানকে রোববার ‘শক্তিশালী টাইফুন’ বলেছিল। তবে ঘন্টায় ২২৭ কিলোমিটার গতিতে এগুনোর কারণে হংকং অবজারভেটরিসহ আঞ্চলিক আবহাওয়া ব্যুরোগুলো একে ‘সুপার টাইফুন’ ক্যাটাগরিতে ফেলেছে।

রোববার তাইওয়ানের গ্রিন আইল্যান্ড ও অর্কিড আইল্যান্ড থেকে অন্তত তিন হাজার মানুষ নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়। এঁদের বেশির ভাগই পর্যটক। সোমবার আরো তিন হাজার লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার বিকেল থেকে তাইওয়ানে ঝড়ো বাতাস বয়ে যাওয়াসহ ভারী বৃষ্টিপাত হতে পারে। স্থানীয় সময় রাত ১১টার দিকে পূর্ব উপকূলে ‘দুজুয়ান’ আঘাত হানতে পারে।

সোমবার দুপুরেই প্রবল ঢেউ দেশটির দক্ষিণ-পূর্ব উপকূলে আছড়ে পড়তে শুরু করেছে। মাছ ধরার নৌকাগুলোকে উপকূলে ফিরতে বলা হয়েছে।

নিউ তাইপের মেয়র এরিক চু বলেছেন, টাইফুনের আঘাতে ক্ষতিগ্রস্থ হতে পারে এমন এলাকাগুলোতে পর্যাপ্ত উদ্ধার ও যোগাযোগ যন্ত্র পাঠানো হয়েছে। আমরা আশা করি বাসিন্দারা আমাদের সহযোগিতা করবেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ত্রাণ ও উদ্ধার তৎপরতার জন্য অন্তত ২৪ হাজার কর্মীকে প্রস্তুত রাখা হয়েছে। ১০০টি আশ্রয় কেন্দ্রসহ উত্তর ও পূর্ব উপকূলে জরুরি সহযোগিতা কেন্দ্র খোলা হয়েছে।