মেইন ম্যেনু

তাজমহলের মুকুটে যোগ হচ্ছে ১৭টি নতুন স্পট

তাজমহল ভারতের আগ্রায় অবস্থিত একটি রাজকীয় সমাধি। মুঘল সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী আরজুমান্দ বানু বেগম যিনি মুমতাজ মহল নামে পরিচিত, তার স্মৃতির উদ্দেশ্যে এই অপূর্ব সৌধটি নির্মাণ করেন। আজও ভারতবর্ষ বললেই যে সৌধটির কথা অনেকের মনেই প্রথম ভেসে ওঠে, সেটি হল তাজমহল। যার আকর্ষণে প্রতি বছরই দেশ-বিদেশের ভ্রমণপিপাসুদের ভিড় লেগে থাকে আগ্রায়। তবে, যতগুলি জায়গা থেকে প্রেমের এই সৌধটিকে সুন্দর ভাবে দেখতে পাওয়া যায়, তার সংখ্যা নিতান্তই কম।

এতোদিন মূল ফটকের কাছে মার্বেল পাথর দিয়ে তৈরি ডায়ানা বেঞ্চ’-এ বসে তাজকে পিছনে রেখে ছবি তোলাই ছিল পর্যটকদের কাছে মূল আকর্ষণ। দৃশ্যকোণের এই অভাব ঘোচাতে তাজমহলের চারপাশে আরও ১৭টি নতুন ‘স্পট ‘ তৈরির উদ্যোগ নিয়েছে উত্তরপ্রদেশ সরকার, যে জায়গাগুলি থেকে ভুবনবিখ্যাত এই সমাধিস্থলটিকে একই রকম ভাবে দেখা যাবে।

ass

মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব নিজে এই ঘোষণা করেছেন। সামগ্রিক ভাবে আগ্রার পর্যটনমূল্য বাড়াতে তাজ-সহ এই শহরের গুরুত্বপূর্ণ সৌধগুলিকে কেন্দ্র করে একটি ভ্রমণ-প্যাকেজের পরিকল্পনাও করা হচ্ছে। সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়িত হলে পর্যটকরা ১৭টি নতুন ভিউপয়েন্ট থেকে তাজকে সুন্দর ভাবে দেখতে পাবেন। ফলে আনন্দে কোনও ভাটা পড়বে না।



« (পূর্বের সংবাদ)