মেইন ম্যেনু

বিশ্বকাপ বাছাই

তাজিকিস্তানের বিরুদ্ধে বাফুফের চূড়ান্ত দল ঘোষণা

আগামী ১৩ নভেম্বর তাজিকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের অ্যাওয়ে ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এ লক্ষ্যে মঙ্গলবার ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

প্রাথমিক তালিকায় ৩০ জনের মধ্যে ডাক পাওয়া জুয়েল রানা অসুস্থতার জন্য ক্যাম্পেই আসেননি। দুই ডিফেন্ডার আতিকুর রহমান মিশু ও রেজাউল করিম শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ টুর্নামেন্টের ফাইনালে ব্যথা পেয়েছেন। দুজনই টুর্নামেন্ট শেষে জাতীয় দলের অনুশীলনে যোগ দিলেও ফিট না থাকায় বাদ পড়েছেন।

এছাড়া তপু বর্মণ ও মোনায়েম খান রাজু দুটি হলুদ কার্ড পাওয়ায় খেলতে পারবেন না তাজিকিস্তানের বিপক্ষে। চার গোলরক্ষকের মধ্যে হিমেলকে বাদ দিয়েছেন লোপেজ। হিমেলকে বাদ দেওয়ার ব্যাপারে লোপেজের বলেন, ‘ হিমেল ও রানা প্রায় সমমানের গোলরক্ষক। আগের সফরে হিমেল ছিল। এবার রানাকে সুযোগ দেওয়া হচ্ছে। ’

কিরগিজস্তান সফরে ছিলেন না এমন কয়েক জন সুযোগ পেয়েছেন এবার। তারা হলেন ইয়াসিন খান, নাসিরউদ্দিন চৌধুরি, কেষ্ট কুমার ও মাসুক মিয়া জনি। তাজিকিস্তানের বিপক্ষে আবহাওয়াকেই অন্যতম প্রতিপক্ষ হিসেবে মানছেন কোচ। মাত্র পাঁচ দিনে আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়া যথেষ্ট কিনা এই প্রসঙ্গে কোচ বলেন, ‘যথেষ্ট বা পর্যাপ্ত কিনা এটা বলব না। আমাদের মানিয়ে নিতে হবে। সেটাই হচ্ছে কথা।’

আগামী ৬ নভেম্বর তাজিকিস্তানের বিপক্ষে খেলতে দেশ ছাড়বে মামুনুল শিবির। গত জুনে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে তাজিকিস্তানের বিপক্ষে হোম ম্যাচে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ।

২৩ জনের চূড়ান্ত স্কোয়াড:
গোলরক্ষক: রাসেল মাহমুদ লিটন,আশরাফুল হক রানা, শহিদুল আলম সোহেল, ডিফেন্ডার: নাসিরউদ্দিন চৌধুরি, নাসিরুল ইসলাম, কেস্টো কুমার, ইয়ামিন মুন্না, রায়হান হাসান, ওয়ালী ফয়সাল, ইয়াসিন খান মিডফিল্ডার: জামাল ভুঁইয়া, সোহেল রানা, মামুনুল ইসলাম, শাহেদুল আলম শাহেদ (২), ইমন মাহমুদ, আব্দুল বাতেন মজুমদার কোমল, ফয়সাল মাহমুদ, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, মাসুক মিয়া জনি, ফরোয়ার্ড: তকলিস আহমেদ, আমিনুর রহমান সজিব, নাবিব নেওয়াজ জীবন ও সাখাওয়াত হোসেন রনি।