মেইন ম্যেনু

তামিম-সৌম্যর ‘রেকর্ড’ রানের জুটি

বেশ জমে উঠছে তামিম ইকবাল ও সৌম্য সরকারের ওপেনিং জুটি। এখন পর্যন্ত পাঁচটি ওয়ানডেতে একসঙ্গে ইনিংসের শুরু করেছেন তামিম-সৌম্য। পাঁচটি ওয়ানডের মধ্যেই দুটিতেই শতরানের জুটি তাদের। পাকিস্তানের বিপক্ষে ১৪৫ রানের পর বৃহস্পতিবার ভারতের বিপক্ষে মিরপুরে করলেন ১০২ রান। পরপর দুই ম্যাচে শতরানের উদ্বোধনী জুটিতে শুরুতেই বড় সংগ্রহের ভীত পায় বাংলাদেশ।

তবে দুজনের শুরুটা ভালো ছিল না। ছিল না উদ্দেশ্যমূলক। বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে এনামুল হক বিজয়ের পরিবর্তে তামিমের সঙ্গী হন সৌম্য। কিন্তু প্রথম ম্যাচে তাদের দুজনের সংগ্রহ ৫! তামিম সেদিন ৯৫ রান করলেও সৌম্যর ব্যাট থেকে আসে মাত্র ২ রান। বিশ্বকাপের পর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ওপেনার হিসেবেই তামিমের সঙ্গী হন সৌম্য। কিন্তু প্রথম দুই ম্যাচে তাদের জুটির স্থায়ীত্বকাল যথাক্রমে ৪৮ ও ২২।

চিত্র পাল্টে যায় তৃতীয় ম্যাচেই। নিজেদের চতুর্থ ইনিংসে প্রথম শতরানের পুঁজি পেয়ে যান তামিম-সৌম্য। ১৪৫ রান যোগ করেন এই দুই ব্যাটসম্যান। সেদিন সৌম্য ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ পান। ১২৭ রান করেন তিনি। তামিমের ব্যাট থেকে আসে ৬৪।

বৃহস্পতিবার ভারতের বিপক্ষে ১০২ রানের ইনিংসের মধ্য দিয়ে একটি রেকর্ডও গড়েন তামিম ইকবাল ও সৌম্য সরকার। ভারতের বিপক্ষে এই ম্যাচের আগে ২৯ ম্যাচ খেললেও ওপেনিংয়ে শততরানের কোনো জুটি ছিল না। ‍দুই বাহাতি ওপেনার সেই আক্ষেপও পূরণ করেন বৃহস্পতিবার।

এর আগে সর্বোচ্চ ৮০ রান করেছিল তামিম ইকবাল ও ইমরুল কায়েস। ২০১০ সালের ৭ জুন মিরপুরেই তামিম-ইমরুল জুটি বেধে সে রান করেছিল।