মেইন ম্যেনু

তিউনিসিয়ায় তৈরী হলো নারীদের জন্য বিশেষ কারাগার

তিউনিসিয়ায় শুধুমাত্র নারীদের জন্য তৈরি একটি কারাগারে সম্প্রতি প্রবেশের অনুমতি পেয়েছিল বিবিসি।

নারীদের জন্য বিশেষভাবে তৈরি করা হলেও কারাগারটি খুব দ্রুতই জনাকীর্ণ হয়ে পড়ছে। বিশেষ করে তিউনিসিয়ার কঠোর মাদকবিরোধী আইনের কারণে, যে আইন অনুযায়ী যে কোন মাদক অপরাধের জন্য নিদেনপক্ষে এক বছর কারাগারের বিধান রয়েছে।

তিউনিসের উপকন্ঠে মেনুবা কারাগারের অভ্যর্থনা কক্ষ। বিবিসিকে এক তরুণী জানান, গাঁজা সেবনের অপরাধে গত তিন সপ্তাহ যাবত তিনি কারাগারে রয়েছেন। একই অপরাধে তার স্বামীও রয়েছেন কারাগারে।

আইন অনুযায়ী এই অপরাধের স্বয়ংক্রিয় শাস্তি অন্তত এক বছরের কারাদণ্ড। তিনি কাঁদছেন কারণ তার তিন শিশুসন্তানকে এতিমখানায় পাঠানো হয়েছে।

নারীদের কারাগারটিতে প্রায় ৪২০ জন বন্দী রয়েছে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ। আর তাদের তত্ত্বাবধানে রয়েছেন একজন দায়িত্বপ্রাপ্ত বন্দী, সামিরা। তিনি জানান, এই কক্ষটির অবস্থা তুলনামূলক ভালো, কারণ আমরা এখানে কাজ করি। যে কারণে বাইরে যাওয়ার সুযোগ পাই। কিন্তু অন্যান্য কক্ষগুলোর অবস্থা এটির মতো নয়। সম্পূর্ণ ভিন্ন পরিস্থিতি।

কারাগারের পরিচালক জামিলা স্মিদা জানান, নারীদের জন্য নির্মিত এই কারাগারটি কারাব্যবস্থা সংস্কারের একটি বড় উদাহরণ। তবে তাদের কিছু করার সুযোগও খুব সীমিত। সমস্যা শুধু কারা প্রশাসনের মধ্যেই সীমাবদ্ধ নয়। বিচারব্যবস্থা এবং শাস্তির বিধানেও সমস্যা রয়েছে।