মেইন ম্যেনু

তিন আইনজীবী ফের রিমান্ডে

‘জঙ্গী’ সংগঠনে অর্থায়নের অভিযোগে সুপ্রীম কোর্টের তিন আইনজীবী ব্যারিস্টার শাকিলা ফারজানা, এ্যাডভোকেট হাসানুজ্জামান লিটন ও এ্যাডভোকেট মাহফুজুল হক চৌধুরী বাপনের ভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করা হয়েছে। হাটহাজারী থানার অপর একটি মামলায় সোমবার সকালে চট্টগ্রাম সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোসাদ্দেক মিনহাজ আহমেদের আদালত এ রিমান্ড মঞ্জুর করেন।

সিএমপির সহকারী কমিশনার (প্রসিকিউশন) মোস্তাকি ইবনু মিনান জানান, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তিন আইনজীবীকে হাটহাজারী মামলায় অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড মঞ্জুর করেন। এদের মধ্যে ব্যারিস্টার শাকিলা ফারজানাকে ৪৮ ঘণ্টা এবং এ্যাডভোকেট হাসানুজ্জামান লিটন ও এ্যাডভোকেট মাহফুজ চৌধুরী বাপনের ৭২ ঘণ্টার রিমান্ড মঞ্জুর করেন আদালত। এ বছরের ১৯ ফেব্রুয়ারি হাটহাজারী এলাকায় ‘আল মাদ্রাসাতুল আবু বকর’ নামে একটি কওমি মাদ্রাসায় অভিযান চালিয়ে ১২ জনকে গ্রেফতার করে র‌্যাব-৭। এ ঘটনায় হাটহাজারী থানায় দায়ের হওয়া মামলার তদন্তের দায়িত্বেও আছে র‌্যাব।

চট্টগ্রাম জেলা পিপি এ্যাডভোকেট আবুল হাশেম জানান, হাটহাজারী থানার একটি মামলায় গ্রেফতার দেখিয়ে তিন আইনজীবীকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড আবেদন জানায় র‌্যাব-৭। এর পরিপ্রেক্ষিতে তিন আইজীবীকে ভিন্ন মেয়াদে রিমান্ড আবেদন মঞ্জুর করেন আদালত।

র‌্যাবের সহকারী পরিচালক এএসপি সোহেল মাহমুদ জানান, হাটহাজারী থেকে যারা গ্রেফতার হয়েছিলেন তাদের সঙ্গে তিন আইনজীবীর লিংক পাওয়ায় তাদের অধিকতর জিজ্ঞাসাবাদ প্রয়োজন। এ জন্য হাটহাজারী থানার মামলায় গ্রেফতার দেখিয়ে পাঁচ দিনের রিমান্ড আবেদনে তিন দিনের মঞ্জুর করেছেন আদালত।

শাকিলার আইনজীবী আবদুস সাত্তার জানান, হাটহাজারী মামলায় তিন আইজীবীকে জিজ্ঞাসাবাদের কোনো কারণ খুঁজে পাই না। আগেও বলেছি মনিরুজ্জামান মাসুদ ওরফে ডন হেফাজতে ইসলামের মামলা পরিচালনার বিষয়ে আসামিপক্ষের হয়ে শাকিলা ফারজানার সঙ্গে যোগাযোগ করতেন। মামলা পরিচালনার জন্য তিনি শাকিলাকে কিছু টাকা দিয়েছিলেন যা পরে শাকিলা ওই টাকা ডনের এ্যাকাউন্টে ফেরত দিয়েছিলেন। সেক্ষেত্রে জঙ্গিদের অর্থ-সহায়তা দেওয়ার যে অভিযোগ আনা হয়েছে, তা সত্য নয়।

জঙ্গি সংগঠন এসএইচবি’কে অর্থায়নের অভিযোগে ঢাকার ধানমণ্ডি থেকে ১৮ আগস্ট তিন আইনজীবীকে আটক করে র‌্যাব। এর মধ্যে ব্যারিস্টার শাকিলা ফারজানা ৫২ লাখ, এ্যাডভোকেট লিটন ৩১ লাখ ও এ্যাডভোকেট বাপন ২৫ লাখ টাকা সরবরাহ করেছেন বলে জানিয়েছে র‌্যাব। সাম্প্রতিক অভিযানে চট্টগ্রামের বিভিন্ন স্থানে এসএইচবি’র আস্তানায় অভিযান চালিয়ে ৮টি অত্যাধুনিক একে-২২ রাইফেলসহ বিপুল পরিমাণ বোমা ও বিস্ফোরক দ্রব্য উদ্ধার করে র‌্যাব-৭। এখন পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ২৯ নেতাকর্মীকে।

গ্রেফতার তিন আইনজীবীর মধ্যে ব্যারিস্টার শাকিলা ফারজানা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং বিএনপির কেন্দ্রীয় তথ্য ও গবেষণা সম্পাদক সাবেক হুইপ ওয়াহিদুল আলমের মেয়ে।