মেইন ম্যেনু

তিন বোনের এক স্বামী!

অবিশ্বাস্য হলেও সত্য ঘটনা। তিন বোনের স্বামী একজন। যুক্তরাষ্ট্রের ৪৫ বছরের জোয়ে ড্রেজার ক্রোয়ারট্রেট একে একে তিন বোনকে বিয়ে করেছেন। এই দম্পত্তি যুক্তরাষ্ট্রের সল্টলেকে বসবাস করছেন। বর্তমানে তাদের পরিবারের সদস্য সংখ্যা ২৪ জন। জোয়ের স্ত্রী তিনজন হলেন- প্রথম স্ত্রী ভিকি ড্রেজার (৪২), দ্বিতীয় স্ত্রী এলিনা (৪১) ও তৃতীয় স্ত্রী ভেলেরি (৪২)। এর মধ্যে ভিকি ড্রেজার এবং ভেলেরি ড্রেজার আপন দুই বোন। অন্যজন এলিনা তাদের কাজিন।

জোয়ে প্রথম বিয়ে করেন ভিকিকে। পরে দ্বিতীয় বিয়ে করেন এলিনাকে এবং সবশেষ ২০০০ সালে তৃতীয় বিয়ে করেন ভেলেরিকে। প্রথম বিয়ের ২৫ বছর পর সবশেষ বিয়ে করেন। তিন বোনই ধর্মীয় রীতি ও বিধান মেনে জোয়েকে বিয়ে করেন।

জোয়ের বয়স যখন ১৮ বছর তখন থেকেই ভিকি এবং এলিনার সঙ্গে প্রেম শুরু। এরপর ডেটিং। আর ১৯৯০ সালে ধর্মীয় রীতিতে দুই জনকে বিয়ে করেন।

স্ত্রী তিনজন হলেও সংসারে বেশ শৃঙ্খলার মধ্যেই জোয়ে ড্রেজার তাদের সময় দেন। প্রতিদিন বিকালে অফিস থেকে ফিরে একজন একজন করে তার স্ত্রীদের সময় দেন তিনি। এজন্য প্রত্যেকের নিজস্ব একটি করে বেড়রুম রয়েছে।

জোয়েকে নিয়ে প্রথম স্ত্রী ভিকি বলেন, একইদিনে জোয়ে এলিনাকে বিয়ে করেন। বিয়েতে আমি নিজেও উপস্থিত ছিলাম। আমাদের গোত্রে কোনো ধর্মীয় বিষয় আদালতের বিধান মতো কাজ করে না। তবে আমরা জানি এটি একটি বড় দায়িত্ব এবং চ্যালেঞ্জ। আমাদের গোত্র এবং সংস্কৃতির অংশ হলো প্রত্যেক যুগলকে প্রমাণ করতে হবে যে তারা বহুবিবাহ করতে চায় এবং একের অধিক স্ত্রীকে বিয়ে করতে চায়।

জোয়ে হলেন কট্টর মর্মোন ধর্মের মানুষ যা ১৮৮০ সালে আমেরিকার প্রতিষ্ঠা লাভ করে। এই ধর্মের মানুষরা বহুবিবাহ এবং বড় পরিবারে বিশ্বাস করে। ভেলেরি এবং এলিনা এক সঙ্গে ফ্যামিলি ক্লিনিংয়ের ব্যবসা করেন।

তারা বলেন, জোয়ের ভেলেরিকে বিয়ে করা আমাদের কাছে বিরক্তিকর ছিল না। আমরা তাকে সম্মতি দেই বিয়ে করার জন্য। তিনি যেন একজন ভালো স্বামী হন। যা আমরা সবসময় আশা করি।

এদিকে ভেলেরি বলেন, আমি এবং ভিকি যখন তরুণ ছিলাম তখন আমরা একই পুরুষকে পছন্দ করতাম, তিনি হলেন জোয়ে। তিনি বলেন, আমি চিন্তা করেছিলাম আমরা একজনকেই স্বামী হিসেবে গ্রহণ করতে পারি এবং তা খুবই ভালো একটি বিষয়।

এ প্রসঙ্গে ভিকি বলেন, আমরা জানি কিছু মানুষ আমাদের তিন বোনের এক স্বামী হওয়াকে ভালোভাবে নেয়নি। তিন বোনের একজন স্বামী এটা আমাদের জন্য খুবই ভাল। কারণ আমরা একে অপরকে ভালোভাবে বুঝতে পারি।

স্ত্রীদের নিয়ে জোয়ে বলেন, এলিনা এবং ভিকি ছিল খুবই ভালো বন্ধু। তারা সবসময় আমাকে তাদের সঙ্গী করার চেষ্টা করতো। আমিও চেষ্টা করতাম তাদের সঙ্গে একটি ভালো বন্ধুত্ব করার। আমি দুজনের প্রতি আকষর্ণ বোধ করতাম এবং আমি জানতাম, তাদের প্রত্যেকের সঙ্গে ব্যক্তিগতভাবে সম্পর্ক করতে হয় কীভাবে।

ভিকি এবং এলিনা ১০ বছর বয়সেই জোয়েকে বিয়ে করেন। আর তারা দুইজন জোয়েকে অনুপ্রাণিত করতেন যাতে ভেলেরির সঙ্গে সম্পর্ক হয়। ভেলেরি তার আগের বয়স্ক স্বামী ডোনাল্ডকে ডিভোর্স দেন। এর কারণ হলো ডোনাল্ডের ছয় জন স্ত্রী ছিল। আর তিনি ছিলেন জুয়াখোর এবং বদমেজাজি। এরপর থেকেই ভেলেরি জোয়ের পরিবারের সঙ্গে বসবাস করেন। একদিন বিকালে ভিলেরি জোয়ের প্রতি ভালবাসা ব্যক্ত করেন এবং তিনি তা সাদরে গ্রহণ করেন।

এ প্রসঙ্গে এলিনা বলেন, আমি যখন শুনলাম ভেলেরি আমাদের পরিবারের সদস্য হবেন। তখন আমি খুবই আনন্দিত হয়েছিলাম। আগে থেকেই তার প্রতি আমার ভালোবাসা ছিল। তবে নতুন এই সম্পর্ক আমাদের পুরানো সম্পর্ককে আরও নতুন মাত্রা দিয়েছে।

জোয়ে এবং তার তিন স্ত্রী একত্রে একটি বই লিখছেন যার নাম “Love Times Three”। বইটি তাদের বড় ছেলে-মেয়েদের সাহায্য করবে বলে বিশ্বাস।