মেইন ম্যেনু

তিন মন্ত্রণালয়ে নতুন সাত বিভাগ

প্রশাসনিক সকল কার্যক্রম সহজ ও গতিশীল করতে শিক্ষা, স্বরাষ্ট্র ও স্বাস্থ্য—এই তিন বৃহৎ মন্ত্রণালয়ে নতুন করে সাতটি বিভাগ করা হচ্ছে। প্রতিটি বিভাগে একজন করে সাতজন সচিব দায়িত্ব পালন করবেন। এ মুহূর্তে এ তিন মন্ত্রণালয়ে তিনজন সচিব দায়িত্ব পালন করছেন।

এসব মন্ত্রণালয়ে দাপ্তরিক কাজ ভাগাভাগি করে প্রয়োজনীয় সংখ্যক বিভাগ করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে এরই মধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। মন্ত্রণালয়গুলো এখন এর অধীন বিভিন্ন দপ্তর, পরিদপ্তর ও অধিদপ্তরগুলোকে নিয়ে বিভাগ গঠনের কাজ করছে।

নতুন সাত বিভাগ গঠনের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম বলেন, এ তিনটি মন্ত্রণালয় অনেক বড়। এ ছাড়া বর্তমানে এগুলোতে কাজের পরিধি আরো বিস্তৃত হয়েছে। কাজকর্মে গতিশীলতা আনতে এবং দ্রুত সিদ্ধান্ত বাস্তবায়নের জন্যই শিক্ষা, স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ে সাতটি বিভাগ করার উদ্যোগ নেওয়া হয়েছে। বৃহৎ এ মন্ত্রণালয়গুলোর অধীনে কোন বিভাগে কোন দপ্তর বা অধিদপ্তর থাকবে, এটা নির্ধারণের বিষয়ে মন্ত্রণালয়গুলো কাজ করছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সূত্র জানিয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরকে বিভাগে উন্নীত করে এখানে একজন সচিবকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বর্তমানে এ অধিদপ্তর একজন মহাপরিচালকের (ডিজি) তত্ত্বাবধায়নে রয়েছে। এ ছাড়া মাদ্রাসা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা নিয়ে মাদ্রাসা শিক্ষা বোর্ড নামে একটি পৃথক বিভাগ করা হচ্ছে। কারিগরি ও উচ্চশিক্ষা নিয়ে কারিগরি ও উচ্চশিক্ষা বোর্ড নামে হচ্ছে আরেকটি বিভাগ। প্রস্তাবিত এ তিনটি বিভাগে তিনজন সচিব দায়িত্ব পালন করবেন। শিক্ষা মন্ত্রণালয় এসব বিভাগ গঠনের খসড়া তৈরির কাজ করে চলেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বর্তমানে একজন সচিব দায়িত্ব পালন করছেন। এ মন্ত্রণালয়ে জননিরাপত্তা বিভাগ ও অভ্যন্তরীণ সুরক্ষা বিভাগ নামে দুটি বিভাগ হবে। পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), কোস্টগার্ড, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব), পাসপোর্ট অধিদপ্তরসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকা বিভিন্ন বাহিনী ও দপ্তর-পরিদপ্তরগুলোর কোনটা কোন বিভাগের অধীনে থাকবে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এখন তার খসড়া তৈরির কাজ করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রস্তাবিত দুটি বিভাগে দুজন সচিব দায়িত্ব পালন করবেন।

মন্ত্রিপরিষদ সূত্র আরো জানিয়েছে, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে চিকিৎসা ও স্বাস্থ্য বিভাগ এবং পরিবারকল্যাণ বিভাগ নামে দুটি বিভাগ গঠনের কাজ চলছে। স্বাস্থ্য অধিদপ্তর, পরিবার পরিকল্পনা অধিদপ্তরসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে থাকা বিভিন্ন দপ্তর, অধিদপ্তর ও পরিদপ্তরগুলোর কোনটা কোন বিভাগের অধীনে থাকবে, স্বাস্থ্য মন্ত্রণালয় এখন তা নিয়ে কাজ করছে।

তিন মন্ত্রণালয়ে নতুন করে সাত বিভাগ গঠনের ঘোষণা শিগগিরই আসতে পারে—এমন ইঙ্গিত দিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আমরা আমাদের কাজ করেছি। এখন মন্ত্রণালয়গুলো পরবর্তী কাজ করছে। মন্ত্রণালয়গুলোর কাজ শেষ হলেই আমরা পরবর্তী কার্যক্রম শুরু করব।’

বর্তমানে ৪৫টি মন্ত্রণালয়ের মধ্যে আটটিতে একাধিক বিভাগ রয়েছে। অন্যদিকে, প্রশাসনে সচিব রয়েছেন ৭৫ জন।