মেইন ম্যেনু

তিস্তার বিষয়ে বৈঠকে বসছেন মোদি-মমতা

বাংলাদেশ এবং ভারতের মধ্যেকার বহুল আলোচিত তিস্তার পানি বন্ট চুক্তির বিষয়ে সিদ্ধান্ত নিতে শিগগিরই বৈঠকে বসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ধারণা করা হচ্ছে, এ বৈঠকের মাধ্যমেই খুলে যেতে পারে তিস্তা চুক্তির জট।

দেশটির সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে, আগামী ১১ থেকে ১২ অগাস্টের মধ্যে দিল্লিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই বৈঠকে তিস্তা ছাড়াও ছিটমহলের বাসিন্দাদের পুনর্বাসন নিয়েও আলোচনা হবে।

ভারতীয় রাজনৈতিক মহলের খবর, ছিটমহল বিনিময়ের সিদ্ধান্তের পর এবার তিস্তার পানিবণ্টন সমস্যা নিয়ে উদ্যোগী হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সে কারণে ফের একবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন তিনি।

তৃণমূল কংগ্রেসের একটি সূত্র জানায়,মোদির সঙ্গে ওই বৈঠকে ছিটমহলবাসীদের জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের কেন্দ্রের পক্ষ থেকে যে আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে, তা বাড়ানোর আবেদন জানাতে পারেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, বিগত কংগ্রেস সরকারের আমলে তিস্তা চুক্তি নিয়ে সুর চড়ালেও বর্তমানে এই ইস্যুতে কিছুটা নরম হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী মোদির সঙ্গেও তার ব্যক্তিগত সম্পর্কের উন্নতি হয়েছে বলে অভিমত রাজনৈতিক মহলের একাংশের। তিস্তা পানিবন্টন সংক্রান্ত সমস্যা সমাধানে মোদি-মমতা বৈঠকের দিকেই নজর রাজনৈতিক মহলের।