মেইন ম্যেনু

তুরস্কের ওপর থেকে রাশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার

তুরস্কের নাগরিকদের ওপর থেকে মস্কো ভ্রমণের নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন এ ঘোষণা দিয়েছেন।

গত বছরের ২৪ নভেম্বর সিরীয়-তুরস্ক আকাশসীমার কাছে রাশিয়ার এসইউ-২৪ যুদ্ধবিমানে গুলি চালিয়ে ভূপাতিত করে তুরস্ক। যুদ্ধবিমানটি সিরিয়ার লাতাকিয়া প্রদেশের কাছে পার্বত্য এলাকা জাবাল তুর্কমেনে বিধ্বস্ত হলে পাইলট নিহত হয়।

যুদ্ধবিমান ভূপাতিত করার সাত মাস পর গত সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে দুঃখপ্রকাশ করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। পুতিনের সঙ্গে ফোনে কথাও বলেন তুরস্কের প্রেসিডেন্ট।

টেলিভিশনে দেওয়া ভাষণে পুতিন বলেন, আমি ভ্রমণের বিষয়টি দিয়ে শুরু করতে চাই…আমরা প্রশাসনিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিচ্ছি।

এর আগে, ক্রেমলিনের একজন মুখপাত্র বলেন, নিহত পাইলটের পরিবারের সদস্যদের প্রতি ‘সমবেদনা ও গভীর শোক’ জানিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে বার্তা পাঠিয়েছেন এরদোয়ান। গত নভেম্বরে ক্ষমা না চাওয়ায় তুরস্কের সঙ্গে ব্যাপক টানাপড়েন শুরু হয় মস্কোর।

ওই সময় রাশিয়া তুরস্কের প্রতি বেশ কিছু নিষেধাজ্ঞার পাশাপাশি তুরস্কের নাগরিকেদের মস্কো ভ্রমণে কড়াকড়ি আরোপ করে। গত নভেম্বরে পুতিন বলেন, রাশিয়ার কাছে ক্ষমা না চাওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না। তুরস্ক ক্ষমা চাওয়ায় দেশ দুটির সম্পর্ক নতুন মোড় নিয়েছে।