মেইন ম্যেনু

তুরস্কে নির্বাচনী র‌্যালিতে বোমা বিস্ফোরণ নিহত ২

তুরস্কের বিরোধী দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (এইচডিপি) নির্বাচনী সমাবেশে পরপর দুটি বোমা বিস্ফোরণে দুজন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক। দেশটির সংসদ নির্বাচনের মাত্র দুদিন আগে শুক্রবার কুর্দি শহর দিয়াবারকি এলাকায় এ ঘটনা ঘটলো।

শুক্রবার দিয়াবারকি এলাকায় কুর্দি জনগোষ্ঠী সমর্থিত এইচডিপির নির্বাচনী র‌্যালিতে প্রায় এক লাখ লোক যোগ দিয়েছিল। প্রাথমিকভাবে কর্মকর্তারা ধারণা করেছিলেন একটি বোমার বিস্ফোরণ ঘটেছে। তবে এক জ্যেষ্ঠ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন দুটি বোমার বিস্ফেরণ ঘটেছে। প্রথমদিকে বলা হচ্ছিল যে এলাকাটিতে র‌্যালি হচ্ছিল সেখানে একটি বৈদ্যুতিক ট্রান্সফরমার বিস্ফোরিত হয়েছে। পরে সে বক্তব্য প্রত্যাহার করা হয়।

প্রত্যক্ষদর্শী ব্রিটিশ ফটোগ্রাফার রয়টার্সকে জানান, পাঁচ মিনিটের ব্যবধানে বোমা দুটির বিস্ফোরণ ঘটে। প্রথমটি বিস্ফোরিত হয় একটি ডাস্টবিনে, পরেরটি বিস্ফোরিত হয় একটি বৈদ্যুতিক জেনারেটরের সামনে। বিস্ফোরণের পর তিনি ঘটনাস্থলে একজনের পা উড়ে যেতে দেখেছেন এবং অন্যান্যদের গুরুতর আহত অবস্থায় দেখেছেন।

বিস্ফোরণের পরের পরিস্থিতি বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, ‘ এটা ছিল হৃদয়বিদারক, হৃদয় কাঁপানো চিৎকার’। সবচেয়ে ভয়ঙ্কর ছিল লোকজনের হুড়াহুড়ি। সেখানে ছিল বিশৃঙ্খল পরিস্থিতি, আমি নড়তে পারছিলাম না, লোকজন ছিল আতঙ্কিত।’

এ ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান গভীর শোক প্রকাশ করেছেন। একই সঙ্গে তিনি একে নির্বাচনের আগে উত্তেজনা ছড়ানোর চেষ্টা বলে অভিহিত করেছেন।