মেইন ম্যেনু

তুরস্কে ফেসবুক টুইটার বন্ধ

তুরস্কের ইস্তাম্বুলের আতাতুর্ক বিমানবন্দরে সন্ত্রাসী হামলায় ৪১ জনের প্রাণহানির পর দেশটিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটার বন্ধ করে দেওয়া হয়েছে। একই সঙ্গে বিমানবন্দরে হামলার বিভৎস ছবি ও উদ্ধারকাজের চিত্র প্রচারে গণমাধ্যমের ওপর কড়াকড়ি আরোপ করা হয়েছে।

মঙ্গলবার রাতে তুরস্কের ব্যস্ত আতাতুর্ক বিমানবন্দরে সন্ত্রাসী হামলায় অন্তত ৪১ জন নিহত ও দেড় শতাধিক আহত হয়েছেন। হামলায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) জড়িত বলে দাবি করছেন তুরস্কের কর্মকর্তারা।

তুরস্ক সরকারের এক বিবৃতিতে বলা হয়, বিমানবন্দরে বিস্ফোরণের আগে ও পরের যেকোনো ধরনের ছবি, জরুরি উদ্ধার কাজ ও আহত এবং নিহতদের ছবি অতিরঞ্জিত করে প্রচার করা যাবে না। হামলার এক ঘণ্টা পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার বন্ধ করে দেওয়া হয়েছে।

সরকারি নির্দেশনা উপেক্ষিত হলে অন্যান্য গণমাধ্যমের সম্প্রচার বন্ধ করা হবে হুঁশিয়ারি দিয়েছে দেশটির সরকার। এছাড়া সন্দেহভাজনদের ছবি ও তথ্য প্রচারেও নিষেধাজ্ঞা জারি করেছে তুরস্ক।

ভকেটিভের এক প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো ফেসবুক এবং টুইটার বন্ধ করে দিয়েছে। তুরস্ক সরকারের নিরাপত্তা ব্যর্থতার পর গণমাধ্যমের ওপর কড়াকড়ি আরোপ এই প্রথম নয়। গত বছরের এপ্রিলে দেশটিতে ইন্টারনেট আইন পরিবর্তনের পর এটি আরো ভয়াবহ আকার ধারণ করে।