মেইন ম্যেনু

তুরস্কে সমকামীদের র‌্যালি নিষিদ্ধ

তুরস্কে সমকামীদের বার্ষিক র‌্যালি ‘গে প্রাইড প্যারেড’ নিষিদ্ধ করেছে দেশটির সরকার। তিন বছর ধরে দেশটির ইস্তাম্বুল নগরে এই র‍্যালি অনুষ্ঠিত হয়ে আসছিল। কিন্তু এবার ইস্তাম্বুল নগর কর্তৃপক্ষ নিরাপত্তার কারণ দেখিয়ে এ বছরের র‍্যালিটি স্থগিত করেছে বলে জানিয়েছে বিবিসি।

তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ-এ প্রকাশিত খবরের বরাত দিয়ে বিবিসি জানায়, চলতি মাসের ১৯ থেকে ২৬ তারিখ পর্যন্ত সমকামীদের সপ্তাহব্যাপী অনুষ্ঠান এবং র‍্যালি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু আজ শুক্রবার সকালে নগর কর্তৃপক্ষ জানায়, অংশগ্রহণকারীদের নিরাপত্তার কথা ভেবে এ ধরনের কোনো অনুষ্ঠানের অনুমতি দেওয়া হবে না।

নগর কর্তৃপক্ষ আরো জানায়, তুরস্কের আইন অনুসারে কর্তৃপক্ষকে অবহিত করে র‌্যালি বা প্রতিবাদ সমাবেশের আয়োজন করা যায়। তবে জননিরাপত্তা বা শৃঙ্খলা ব্যাহত হওয়ার আশঙ্কা থাকলে সরকার তা বন্ধ করে দিতে পারে।

এর আগে সমকামীদের বার্ষিক র‌্যালি প্রতিরোধের হুমকি দিয়েছিল দেশটির রক্ষণশীল তরুণ সম্প্রদায়। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে আলপেরেন হার্থস নামের একটি জাতীয়তাবাদী যুব সংগঠন ওই র‌্যালি রুখতে যেকোনো পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেয়।

এ ছাড়া তুরস্কের তরুণদের আরো একটি সংগঠন ‘আনাতোলিয়া মুসলিম ইয়ুথ অ্যাসোসিয়েশন’ তাদের সামাজিক মাধ্যমে একই ধরনের হুমকি দিয়েছিল।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে তুরস্কসহ বিশ্বব্যাপী সমকামীরা ইস্তাম্বুলে ‘গে প্রাইড প্যারেড’ নামে ওই বার্ষিক অনুষ্ঠানটির আয়োজন করে আসছে। প্রতিবছর প্রায় ১০ হাজার লোক র‌্যালিটিতে অংশগ্রহণ করে। গত বছর ওই র‌্যালিকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে ভয়ানক সংঘর্ষে জড়ায় সমকামী সম্প্রদায়ের সদস্যরা।