মেইন ম্যেনু

তুলে রাখা কাপড়ের যত্ন

টানা বর্ষণের শেষে এখনই উপযুক্ত সময় ঘরের কাপড় চোপড়ের দিকে নজর দেয়ার। ঘরে রাখা কাপড়চোপড় ঠিকমতো গুছিয়ে না রাখলে প্রয়োজনের সময় খুঁজে পাওয়া যায় না। আবার অগোছালো কাপড় যত্নের অভাবে নষ্টও হয়ে যেতে পারে। তাছাড়া আদ্র আবহাওয়ায় বাক্সে তুলে রাখা কাপড় গুলোও ছত্রাকের আক্রমনে পড়ে হারাতে পারে ঔজ্জ্বল্য আর স্থায়ীত্ব। বর্ষার মাঝে যেমন কাপড়ের যত্ন নেয়া সম্ভব হয়না তেমনি শীতের মৃদু তাপের হালকা রোদেও তা সম্ভব হয় না। তাই তুলে রাখা পছন্দের এবং প্রয়োজনীয় কাপড়ের উপযুক্ত যত্নের সময় এখনই। সেজন্য-

– বর্ষাকালে সাধারণত সংরক্ষিত কাপড়চোপড় স্যাঁতসেঁতে হয়ে পড়ে। বাক্সে বা আলমারিতে তুলে রাখা কাপড়ের যত্ন নিশ্চিত করতে অবশ্যই কড়া রোদে শুকিয়ে নিন। কাপড়ের ভাঁজ খুলে পুরো কাপড়ে রোদ লাগাতে পারলে ছত্রাক বা পোক মাকড়ের উপদ্রব কমবে।

– দীর্ঘ সময়ের জন্য কাপড় কিংবা পোশাক সংরক্ষণ করতে হলে ভালোভাবে ধুয়ে, শুকিয়ে, ইস্তিরি করে রাখতে হবে।

– মাড় দেওয়া কাপড় বেশি দিন তুলে রাখলে পোকা ধরে যেতে পারে।

– আকৃতি ও ব্যবহারভেদে কাপড়চোপড় আলাদা প্যাকেটে সংরক্ষণ করতে হবে। ব্লাউজ, অন্তর্বাস, রুমাল, শার্ট, ন্যাপকিন প্রভৃতি ছোট কাপড় যেন বড় কাপড় যেমন- শাড়ি, বিছানার চাদর প্রভৃতির সঙ্গে মিলে না যায়।

– ধোয়া সুতি ও লিনেন কাপড় ইস্তিরি করে কিছুক্ষণ বাতাসে রেখে তারপর নির্দিষ্ট স্থানে তুলে রাখতে হবে।

– পশমি কাপড় যদি ময়লা হয় তাহলে পোকার উপদ্রব বেড়ে যায়। তাই পশমি কাপড় সুন্দর করে ধুয়ে শুকিয়ে আলমারি বা বাক্সের মধ্যে রাখতে হবে।

– পশমি কোট, প্যান্ট, জ্যাকেট প্রভৃতি আলমারির ভেতরে হ্যাঙারে ঝুলিয়ে রাখতে হবে।

– রেশমি কাপড় আলমারি বা বাক্সে রাখার আগে পরিষ্কার ও ইস্তিরি করে নিতে হয়। যদি কাপড়ে জলীয় বাষ্প থাকে তবে ছত্রাক সংক্রামিত হয়ে ছড়িয়ে যেতে পারে।

– বিভিন্ন ধরনের কাপড়ের পাশাপাশি লেপ, কম্বল, কাঁথা, তোশক এসব খোলা অবস্থায় রাখলে ধুলোবালি জমে ময়লা হয়ে যায়। তাই এগুলো ভালোভাবে রোদে শুকিয়ে ঝেড়ে পরিষ্কার করে রাখতে হবে।

– প্রায় সব ঘরেই অতিথিদের জন্য কিছু অতিরিক্ত লেপ, কম্বল, মশারি, চাদর থাকে। এগুলো খোলা জায়গায় রাখলে ইঁদুরে কেটে ফেলতে পারে। তাই রোদে শুকিয়ে পরিষ্কার বস্তায় ভরে মুখ ভালোভাবে বন্ধ করে নির্দিষ্ট নিরাপদ স্থানে রাখতে হবে।

– প্রতিদিন যেসব কাপড় ব্যবহার করা লাগে সেগুলো হাতের নাগালে রাখতে হবে, যাতে প্রয়োজনের সময় সহজে পাওয়া যায়।

– দামি কাপড়চোপড় এবং যেসব কাপড় মাঝেমধ্যে ব্যবহার করা হয়, সেগুলো যত্নসহ আলমারির তাকে বা বাক্সের নিচের দিকে সংরক্ষণ করতে হবে।

– কাপড়ের গায়ে যেসব ধাতব বোতাম, হুক প্রভৃতি থাকে সেগুলোর কারণে অনেক সময় কাপড়ে মরিচা পড়ার দাগ লেগে যায়। তাই জামাকাপড় সংরক্ষণ করার সময় কাপড়ে লাগানো এসব ধাতব বোতাম, হুক প্রভৃতি খুলে রাখতে হবে।

– অন্ধকার ও স্যাঁতসেঁতে জায়গায় রাখলে ভেতরের কাপড় স্যাঁতসেঁতে হয়ে যায় এবং ছত্রাক জন্মাতে পারে। তাই আলমারি, ওয়্যারড্রোব বা যে বাক্সে কাপড় রাখা হবে সেটি যেন আলো-বাতাসপূর্ণ শুকনো স্থান হয়।