মেইন ম্যেনু

ত্বকের বলিরেখা যত্ন ছাড়াই যেভাবে দূর করবেন!

অনেক সময় ত্বকের বলিরেখা দূর করতে আমরা নামিদামি সব ব্র্যান্ডের ক্রিমের পিছনে ছুটি। কিন্তু ফলাফল শূন্য! আবার কাজের চাপে ঘরে বসে ত্বকের যত্ন নেওয়ারও সময় হয়ে ওঠে না। এ ক্ষেত্রে যত্ন ছাড়াই কিছু সহজ উপায়ে ত্বকের বলিরেখা দূর করতে পারেন। চাইলে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগের এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

বড় সানগ্লাস ব্যবহার করুন

বলিরেখা সাধারণত চোখের চারপাশে এবং কপালে বেশি হয়। আমরা সবাই জানি সূর্যের ক্ষতিকর রশ্মি বলিরেখার অন্যতম একটি কারণ। তাই সবসময় রোদে বড় সানগ্লাস ব্যবহার করুন। এতে চোখের চারপাশ অন্তত বলিরেখার হাত থেকে বেঁচে যাবে।

জাম্বুরার সুগন্ধি ব্যবহার করুন

গবেষণায় দেখা গেছে, যেসব নারীরা জাম্বুরার রস দিয়ে তৈরি সুগন্ধি ব্যবহার করেন তাদের বয়স অন্তত পাঁচ থেকে ১০ বছর কমে যায়। জাম্বুরার রস ত্বকে অ্যান্টি-অ্যাজিংয়ের কাজ করে। তাই আজ থেকে অন্য ঘ্রাণের সুগন্ধি বাদ দিয়ে জাম্বুরার রসের সুগন্ধি ব্যবহার করুন।

সবসময় মুখ পরিষ্কার রাখুন

ময়লা ধুলোবালির কারণে ত্বকে ব্রন হয়। এর ফলে ত্বক রুক্ষ ও বয়স্ক মন হয়। তাই এই বয়স্ক ভাব দূর করতে চাইলে সবসময় মুখ পরিষ্কার রাখুন। বাইরে থকে বাসায় ফেরার পর ক্লিনজার ও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

দুশ্চিন্তা দূর করুন

দুশ্চিন্তার কারণে মানুষের চেহারায় বয়সের ছাপ পড়ে। দেখতে বুড়ো লাগে। তাই যদি এই বয়সের ছাপ দূর করতে চান তাহলে মাথা থেকে দুশ্চিন্তা একেবারেই ঝেড়ে ফেলুন। পর্যাপ্ত পরিমাণে ঘুমান। দেখবেন, চেহারার লাবণ্য আবারও ফিরে আসবে।

চুলের দিকে নজর দিন

শুধু চেহারায় বলিরেখা পড়লেই বয়স্ক মনে হয় না, অনেক সময় চুলের কারণেও এমনটা মনে হতে পারে। তাই চুলের সঠিক যত্ন নিন। সুন্দর-পরিপাটি চুল আপনার চেহারার বয়সের ছাপ কমিয়ে দেবে।

শরীরের অন্যান্য অংশের দিকেও নজর দিন

অনেকেই বলিরেখা দূর করতে শুধু মুখ ও হাতে অ্যান্টি অ্যাজিং ক্রিম ব্যবহার করে। অথচ বুড়ো হওয়ার আরেকটি লক্ষণ হলো গলা ও ঘাড়ের চামরা কুঁচকে যাওয়া। তাই বয়সের ছাপ কমাতে এই অংশের যত্ন নিতেও ভুলবেন না।