মেইন ম্যেনু

ত্বকের যত্নের বিষয়ে যে মিথগুলোকে ভুল বলছেন ডারমাটোলজিস্টরা

ত্বকের যত্নের বিষয়ে অনেক মিথ প্রচলিত আছে। প্রচলিত এই মিথগুলোর কয়েকটিকে ভুল বলছেন ডারমাটোলজিস্টরা। সেই প্রচলিত ভুল ধারণাগুলোর বিষয়ে জেনে নিই চলুন।

মিথ ১ – হলুদ ও চন্দনের পেস্ট স্কিন টোন হালকা করতে পারে এবং আপনাকে ফর্সা হতে সাহায্য করে

এটি একেবারেই ভুল ধারণা। বরং এর ব্যবহারে আপনার ত্বকে দাগ বৃদ্ধি পেতে পারে।

মিথ ২ – সাফি খেলে রক্ত পরিশোধিত হয় এবং ব্রণ পরিষ্কার হয়

ব্রণ পিলোসিবাসিয়াস ফলিকলের সাথে সম্পর্কিত সংবহনতন্ত্রের সাথে নয়। ত্বকের উপরের দিকে অবস্থিত তৈল গ্রন্থির সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে ব্রণ নিয়ন্ত্রণ করা সম্ভব।

মিথ ৩ – নিয়মিত সাবানের পরিবর্তে ছোলার ডালের ময়দা দিয়ে শিশুকে গোসল করালে শিশুর ত্বক উজ্জ্বল হয়।

ছোলার ময়দা ক্ষয়কারী ঘর্ষক প্রকৃতির। শিশুর ত্বক থাকে নরম ও সংবেদনশীল। তাই শিশুর ত্বকে এর ব্যবহারের ফলে ত্বকে দাগ পড়তে পারে এবং এক্সিমা হওয়ার প্রবণতা দেখা যায়। তাই শিশুর জন্য ভালো pH ব্যালেন্সের সাবানই উপযুক্ত।

মিথ ৪ – দুধ দিয়ে গোসল করলে ত্বক ফর্সা হয়

এরফলে শুধুমাত্র দুধের অপচয়ই হয়। ত্বকের বর্ণ নির্ভর করে মেলানিনের উপর যা জেনেটিকভাবে নির্ধারিত হয়। বাহ্যিকভাবে কোন কিছু ব্যবহার করলে তা ত্বককে ফর্সা হতে সাহায্য করেনা।

মিথ ৫ – মিনারেল ওয়াটার দিয়ে চুল ধুলে চুল পড়া কমে

সাধারণ পানি ব্যবহারে চুল পড়ার উপর কোন প্রভাব ফেলে না। তাই চুল পড়ার কারণ নির্ণয় করে ব্যবস্থা নেয়া প্রয়োজন।

মিথ ৬ – টক ফল খেলে লিউকোডারমা দূর হয়

ভিটিলিগো একটি অটোইমিউন ডিজিজ যা কোন খাবার খেলে হয়না। ভিটিলিগো বা শ্বেতি রোগে আক্রান্তদের অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খাওয়া উচিৎ যাতে এর বৃদ্ধিকে ঠেকানো যায়।

মিথ ৭ – SPF বেশি হলে সুরক্ষা বেশি পাওয়া যায়

অতিবেগুনী রশ্মি ৩ ধরণের হয় – UVA, UVB ও UVC । UVA ত্বকের গভীরে পৌঁছাতে পারে এবং ত্বককে তামাটে করে দিতে পারে। UVB প্রাথমিকভাবে ত্বকের পোড়াভাব তৈরি করতে পারে। এই রশ্মি ত্বকের DNA এর ক্ষতি করে এবং ফটোএজিং, রঞ্জকের পরিবর্তন ও ক্যান্সার সৃষ্টিকারী টিউমার সৃষ্টি করতে পারে। UVC বায়ুমন্ডল দ্বারা শোষিত হয় এবং এটি ভূমিতে আসেনা।

সানস্ক্রিনের SPF UVB থেকে সুরক্ষা দিতে পারে। UVB ও UVA থেকে সুরক্ষা দিতে পারে এমন সানস্ক্রিন ব্যবহার করা উচিৎ। SPF ১৫ যুক্ত এবং মেক্সোরিল, অক্সিবেঞ্জন বা অ্যাভোবেঞ্জন যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন UVA থেকে সুরক্ষা পাওয়ার জন্য।