মেইন ম্যেনু

ত্বকের সুরক্ষায় পুরুষের যে জরুরী বিষয়গুলো অবহেলা করা উচিত নয় একেবারেই

ত্বকের যত্ন সংক্রান্ত সকল কাজ শুধুমাত্র নারীদেরই করতে দেখা যায়। পুরুষেরা বরাবরই নিজের ত্বকের ব্যপারে একেবারেই উদাসীন। মূলত নিজের ত্বকের যত্ন নিতে গেলে তাকে অনেক কথাই শুনতে হয়, আর এ কারণে অনেকেই বাদ দিয়ে চুপচাপ বসে থাকেন। কিন্তু পুরুষেরও ত্বকের সুরক্ষার প্রয়োজন রয়েছে, এবং তা নারীদের চাইতেও বেশি। তাই মানুষের কথায় কান না দিয়ে নিজের ত্বকের ব্যাপারে ভাবতে হবে প্রত্যেক পুরুষকে। ত্বকের ব্যাপারে কিছু বিষয় একেবারেই অবহেলা করা উচিত নয়।

১) নারীর তুলনায় বাইরে ধুলোবালির মধ্যে বেশি বের হন পুরুষেরাই। তাই সঠিকভাবে ত্বক পরিষ্কার করতে না পারলে ত্বকে ব্রণ জাতীয় সমস্যা দেখা দেয় অনেকের। এই ব্রণ সমস্যা অনেক বিরক্তিকর তা সকলেই একবাক্যে স্বীকার করবেন। আর তাই পুরুষেরা নিজেদের ত্বকের সাথে মানানসই ফেসওয়াস ব্যবহার করতে ভুলবেন না। বাইরে থেকে ঘরে এসে প্রথমেই ত্বক পরিষ্কার করে নিন।

২) বাইরের ধুলোবালির পাশাপাশি রোদে ঘুরাঘুরিটাও পুরুষেরা বেশি করে থাকেন। অনেকেরই ত্বক পুড়ে একেবারে কালো হয়ে যাওয়ার সমস্যা রয়েছে। শার্টের হাতার দাগ পর্যন্ত তৈরি হতে দেখা যায় অনেকের মধ্যে। এই কাজটি ত্বকে বয়সের ছাপ ফেলে থাকে। তাই সানস্ক্রিন লোশন ও ক্রিম লাগানোর ব্যাপারে অবহেলা নয় মোটেও।

৩) ছেলেদের ত্বক অতিরিক্ত রুক্ষ ও শুষ্ক থাকে এবং খুব সহজেই ত্বক ফেটে যাওয়ার প্রবণতা দেখা দেয়। এর মূল কারণ হচ্ছে ত্বক সঠিকভাবে ময়েসচারাইজের অভাব। চামড়া কুঁচকে যাওয়া এবং অন্যান্য নানা সমস্যা একারণে দেখা দিতে পারে। তাই সতর্ক হয়ে যান শুরু থেকেই। ভালো ময়েসচারাইজার ক্রিম ব্যবহার করুন। সময় পুরো দিন না পেলেও রাতে ব্যবহার করে ঘুমুতে যান, ব্যস, অনেক সমস্যা থেকে রেহাই পেয়ে যাবেন।

৪) যারা দাড়ি ও মোচ রাখেন তাদের অনেক সময় ত্বকে ব্রণ সমস্যা দেখা দেয়, এই সমস্যা দূর করতে দাড়ি ও মোচ পরিষ্কারের ব্যাপারে অবহেলা করবেন না মোটেও। প্রতিদিনই গোসলের সময় ভালো করে পরিষ্কার করে নিন।

৫) পুরুষের কাছে তোয়ালে আলাদা করে ব্যবহার করার বিষয়টি বোধগম্য নয়। কিন্তু একই তোয়ালে দিয়ে দেহ মোছা এবং মুখ মোছার কাজটি করলে অনেক সমস্যা তৈরি হয়। দয়া করে এই কাজটি করবেন না। আলাদা একটি পাতলা নরম তোয়ালে দিয়ে মুখ মোছার কাজটি করুন।

৬) আজকাল পুরুষের জন্য পার্লার দেখা যায় অনেক। বাড়তি খরচ মনে হলেও নিজের জন্য একটু ভাবুন। ১৫ দিনে একবার অন্তত পার্লারে গিয়ে ত্বকের অবস্থা বুঝে ফেস প্যাক ব্যবহার করতে পারেন। যদি তাও আপনার অনেক বেশি মনে হতে থাকে তাহলে মাসে একবার যান। অবহেলা করবেন না।

মডেল: আরেফিন শুভ

সূত্রঃ দ্য টাইমস অফ ইন্ডিয়া